সোমবার, মে ২০, ২০২৪

তুরস্কে বিনিয়োগ করলে আপনারা লাভবান হবেন : অর্থমন্ত্রী

বিশ্বের সকল বিনিয়োগ সংস্থাকে তুরস্কে বিনিয়োগের আহ্বান জানিয়ে দেশটির অর্থ ও ট্রেজারি মন্ত্রী নুরুদ্দিন নেবাতি বলেছেন, এখানে বিনিয়োগের মাধ্যমে আপনারা লাভবান হবেন। আমাদের ভৌগলিক অবস্থান ও অর্থনৈতিক ক্ষমতা অনেক শক্তিশালী।

বুধবার (২৬ অক্টোবর) সৌদি আরবের রাজধানী রিয়াদে আয়োজিত “বিনিয়োগ সম্মেলনে” নুরুদ্দিন নেবাতি বিনিয়োগকারীদের প্রতি এই আহ্বান জানান।

তুরস্কের মন্ত্রী নেবাতি বলেন, আমাদের দেশ ইউরোপ এবং এশিয়ার মধ্যে একটি ক্রমবর্ধমান শক্তি। দেশটি দুটি মহাদেশকে সংযুক্ত করার একটি কৌশলগত মাধ্যম হিসেবে সবসময় কাজ করে আসছে, যা এই দুই মহাদেশের আওতাধীন দেশগুলোর সাথে সহযোগিতার জন্য দুর্দান্ত সুযোগ প্রদান করে।

অনুষ্ঠানে তিনি আরও বলেন, ৩ কোটি ১০ লক্ষ শ্রমিকের নিয়ে তুরস্ক ইউরোপের তৃতীয় স্থানে রয়েছে। এ বছরের প্রথম দিকে তুরস্কে অর্থনৈতিক উন্নয়নের হার পৌঁছেছে ৭.৫ শতাংশে। এটি আমাদের জন্য আশা জাগানীয়া।

তিনি বলেন, তুরস্ক বিনিয়োগ, কর্মসংস্থান, উৎপাদন ও রপ্তানির উপর ভিত্তি করে নিজস্ব নতুন অর্থনৈতিক মডেল বাস্তবায়ন শুরু করেছে।

অর্থনীতিতে তুরস্কের সক্রিয়তার কথা তুলে ধরে নুরুদ্দিন নেবাতি বলেন, আমাদের দেশ গত ২০ বছরে ২৫০ বিলিয়ন ডলারের বিনিয়োগ করেছে। ২০০২ সালে তুরস্কের বিদেশি কোম্পানির সংখ্যা ছিল ৫০০০ যা ইতোমধ্যে ৭৮০০০ হাজারে পৌঁছেছে।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img