মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

ভারতের ‘পদ্মশ্রী’ পেলেন ছায়ানটের সভাপতি সনজীদা খাতুন ও কর্নেল (অব.) কাজী সাজ্জাদ

ভারতের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘পদ্মশ্রী’ পেলেন বাংলাদেশী। তারা হলেন ছায়ানটের সভাপতি সনজীদা খাতুন ও লেফটেন্যান্ট কর্নেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির, বীর প্রতীক। সোমবার ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

ভারতে ১৯৫৪ থেকে প্রতি বছর প্রজাতন্ত্র দিবস উপলক্ষে ‘পদ্মশ্রী’ বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। এটি সাধারণত ভারতের নাগরিকদেরই দেওয়া হলেও এবার বাংলাদেশীকেও দেওয়া হলো।

সনজীদা খাতুন বায়ান্নর ভাষা আন্দোলনে ভূমিকা রেখেছিলেন। মুক্তিযুদ্ধের সাংস্কৃতিক ফ্রন্টে, রূপান্তরের গানে, মুক্তিসংগ্রামী শিল্পী সংস্থার সভাপতি হিসেবে কাজ করেছেন তিনি। তার প্রচেষ্টায় বাংলা নববর্ষের উৎসব জাতীয় উৎসবে পরিণত হয়েছে। ১৯৬২ সালে রবীন্দ্র সংগীতের বিরুদ্ধে পাকিস্তান সরকারের নিষেধাজ্ঞার বিরুদ্ধে যে আন্দোলন হয়, তাতেও তিনি নেতৃত্ব দেন।

সনজিদা খাতুন ছায়ানটের প্রতিষ্ঠাতা সদস্য এবং বর্তমানে সভাপতি। এছাড়া তিনি জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদেরও প্রতিষ্ঠাতা সদস্য।

কাজী সাজ্জাদ আলী জহির: লেফটেন্যান্ট কর্নেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের একজন বীর মুক্তিযোদ্ধা। স্বাধীনতা যুদ্ধে তার সাহসিকতার জন্য বাংলাদেশ সরকার তাকে বীরপ্রতীক খেতাব প্রদান করে।

ভারতীয় হাইকমিশন থেকে পদ্মশ্রীজয়ী দুই বাংলাদেশিকে অভিনন্দন জানানো হয়েছে।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img