শনিবার, অক্টোবর ২৬, ২০২৪

জি-৭ অর্থনৈতিক নয় বরং যুদ্ধ-সন্ত্রাসের জোট: উত্তর কোরিয়া

আমেরিকার নেতৃত্বাধীন অর্থনৈতিক জোট জি-৭ কে যুদ্ধ-সন্ত্রাসের জোট বলে আখ্যায়িত করেছে বিশ্বের অন্যতম পারমাণবিক শক্তিধর রাষ্ট্র উত্তর কোরিয়া।

শুক্রবার (২৫ অক্টোবর) দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সির খবরে একথা বলা হয়।

কোরিয়া উপদ্বীপে জি-৭ এর সামরিক পরিকল্পনার প্রতিক্রিয়ায় খবরে বলা হয়, গ্রুপ অফ সেভেন (জি-৭) এখন ক্লাব অফ ওয়ারে পরিণত হয়েছে। এটি আর ক্লাব অফ ইকোনমিক হিসেবে অবশিষ্ট নেই। উত্তর কোরিয়া জি-৭ ব্লককে এখন আর আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিনিধিত্বকারী ব্লক বলে মনে করে না। কোরিয়া উপদ্বীপে ব্লকটির যেকোনো ধরণের কর্মকাণ্ড ও হস্তক্ষেপ বৈশ্বিক যুদ্ধ-সন্ত্রাসের মিত্রশক্তি ন্যাটোর সামরিক সম্প্রসারণ ও আগ্রাসন বলে বিবেচিত হবে।

এছাড়াও বলা হয়, পশ্চিমারা ইউরোপ যুদ্ধের অগ্নি শিখা এশিয়ায় টেনে আনছে। আবার দাবী করছে যে, এই দুই মহাদেশের নিরাপত্তা অবিভাজ্য! এই অসার যুক্তিতে যে, চীন, রাশিয়া ও উত্তর কোরিয়ার মতো স্বাধীন-সার্বভৌম মাত্র ৩টি রাষ্ট্রের কারণে আন্তর্জাতিক নিরাপত্তা কাঠামো মারাত্মক বিপদে রয়েছে, ভেঙে পড়তে যাচ্ছে! তারা এর মাধ্যমে আন্ত:সংঘর্ষের (মহাদেশীয় যুদ্ধের) উসকানি দিচ্ছে। আর এর জন্য দায়ী হলো জি-৭।

সংবাদমাধ্যমের তথ্যমতে, মধ্যপ্রাচ্যে যুদ্ধ ছড়িয়ে পড়তে থাকায় ও চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে উদ্বেগের জেরে গত শনিবার (১৯ অক্টোবর) ইতালির ন্যাপলসে ন্যাটোর সদর দপ্তরে প্রথমবারের মতো জি-৭ দেশগুলোর প্রতিরক্ষামন্ত্রীদের বৈঠক অনুষ্ঠিত হয়। এতে দক্ষিণ কোরিয়ার অংশগ্রহণ, ন্যাটো মহাসচিবকে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের ফোন, ন্যাটো ও জি-৭ ব্লকের সামরিক সিদ্ধান্ত উত্তর কোরিয়ার উদ্বেগের কারণ হয়ে দাঁড়ায়।

বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয় যে, রুশ মিত্র উত্তর কোরিয়ার আগ্রাসনের বিরুদ্ধে কোরিয়া উপদ্বীপে দক্ষিণ কোরিয়া, ন্যাটো জোট, জি-৭ ব্লক ও পশ্চিমা দেশগুলোর যৌথ সামরিক মহড়ার আয়োজন করা হবে। উত্তর ও দক্ষিণ কোরিয়া যে সীমানায় বিভক্ত তার সামরিক ও মানবশূন্য আন্তর্জাতিক বেসামরিক এলাকা বা নো ম্যানস ল্যান্ড জুড়ে এই মহড়া অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। যা জাতিসংঘ ও আন্তর্জাতিক সীমান্ত আইন অনুসারে সম্পূর্ণ বে-আইনী।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সূক ইয়েউল রাশিয়ায় উত্তর কোরিয়ার সেনা মোতায়েনের বিষয়ে উদ্বেগ প্রকাশ ও করণীয় নিয়ে আলোচনার লক্ষ্যে ন্যাটো মহাসচিব মার্ক রুট্টেকে ফোন দিয়েছিলেন। মস্কো এবং পিয়ংইয়ং কেউই বিষয়টিকে স্বীকার কিংবা অস্বীকার কোনোটিই করেনি। তবে রাশিয়া পিয়ংইয়ংয়ের সেনা মোতায়েনের খবরটিকে মিথ্যা ও বাড়াবাড়ি বলে উল্লেখ করেছে। মূলত বৃহস্পতিবার (১৭ অক্টোবর) রাশিয়ান পার্লামেন্ট উত্তর কোরিয়ার সাথে একটি চুক্তির অনুমোদন দেয়, যা সিউলের চরম উদ্বেগ ও তীব্র প্রতিক্রিয়ার কারণ হয়ে দাঁড়ায়।

প্রতিক্রিয়ায় সিউলের পক্ষ থেকে বিবৃতিতে বলা হয়, ইউক্রেনে উত্তর কোরিয়ান সেনা মোতায়েনকে মস্কো ও পিয়ংইয়ংয়ের মধ্যকার সামরিক সম্পর্ক বৃদ্ধি হিসেবে বিবেচনা করবে সিউল।

সূত্র: আনাদোলু

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img