রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪

জাতিসংঘের তত্বাবধানে অনুষ্ঠিত হতে যাচ্ছে ৩য় দোহা বৈঠক; অংশগ্রহণ করছে আফগান সরকার

জাতিসংঘের তত্বাবধানে অনুষ্ঠিত হতে যাচ্ছে ৩য় দোহা বৈঠক। সোমবার (২৪ জুন) দোহায় বৈঠকটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

নারী শিক্ষা ও অধিকার, মাদক পাচার ও চোরাচালান সহ সমাজের নানান বিষয়ে অনুষ্ঠিত হতে যাওয়া এবারের বৈঠকে নেতৃত্ব দিবেন জাতিসংঘের ডেপুটি মহাসচিব রোজমেরি ডিকার্লো। মহাসচিব আন্তোনিও গুতেরেস তার পক্ষ থেকে ৩য় দোহা সম্মেলন পরিচালনার জন্য রোজমেরি ডিকার্লোকে নিযুক্ত করেন।

জাতিসংঘের এক বিবৃতিতে ইমারাতে ইসলামিয়া আফগানিস্তানের তালেবান নেতৃত্বাধীন সরকারের সাথে বৈঠকে বসার বিষয়টি নিশ্চিত করে, যা আন্তর্জাতিক মহলে সমালোচনার জন্ম দেয়।

আন্তর্জাতিক সম্প্রদায় বলছে, জাতিসংঘের এমন সিদ্ধান্তে বৈঠকে নারী অধিকারের বিষয়টি গুরুত্বহীন হয়ে পড়বে। অথচ বিশ্ব সংস্থাটির পক্ষে বৈঠক পরিচালনা করবেন স্বয়ং একজন নারী! জাতিসংঘ এমন গোষ্ঠীর আহবানে সাড়া দিয়ে গুরুত্বপূর্ণ এই বৈঠকে অংশগ্রহণের সুযোগ করে দিয়েছে, যারা কি না নারীদের চাকরি ও শিক্ষা নিষিদ্ধ করেছে। আফগানিস্তানের সাধারণ জনজীবন থেকে নারীদের বিচ্ছিন্ন করে দিয়েছে।

তবে আফগানিস্তানে নিযুক্ত জাতিসংঘের বিশেষ নারী প্রতিনিধি ওতুনবায়েভা বলছেন, আফগানিস্তানে ৩০ লক্ষ মাদকাসক্তের মধ্যে ৩৫ শতাংশই নারী, যা অত্যন্ত চিন্তার। এর সার্বিক দিক সম্পর্কে অবগত হতে ও সমাধান খুঁজে পেতে দোহা বৈঠকে তাই তালেবান সরকারের উপস্থিতি গুরুত্বপূর্ণ।

এর পূর্বে তালেবান নেতৃত্বাধীন সরকারের এক বিবৃতিতেও জানানো হয় যে, তারা জাতিসংঘের তত্বাবধানে কাতারে অনুষ্ঠিত হতে যাওয়া ৩য় দোহা বৈঠকে অংশগ্রহণ করতে যাচ্ছেন। এতে ইমারাতে ইসলামিয়া বা তালেবান নেতৃত্বাধীন সরকারের বেসরকারি খাত, অর্থ ও ব্যাংকিং ব্যবস্থা, নারী শিক্ষা ও অধিকার , মাদকের বিরুদ্ধে লড়াইয়ের সার্বিক দিক তুলে ধরবেন সরকার প্রতিনিধিগণ।

সংবাদমাধ্যমের তথ্যমতে, বৈঠকে যোগ দিতে ইতিমধ্যে আফগান পররাষ্ট্রমন্ত্রী মাওলানা আমির খান মুত্তাকীর নেতৃত্বাধীন একটি সরকার প্রতিনিধি দল দোহায় পৌঁছেছে। ৩য় দোহা বৈঠকে অংশগ্রহণের সুযোগকে কাজে লাগাতে নিজেদের মাঝে বৈঠক পূর্ব বৈঠক করেছেন।

সূত্র: খামা প্রেস, হুররিয়াত

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img