শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

পাপুয়া নিউগিনিতে ৬ দশমিক ৯ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে নিহত ৫

ওসেনিয়া অঞ্চলের দেশ পাপুয়া নিউগিনিতে রিখটার স্কেলে শক্তিশালী ৬ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। ভয়াবহ এই ভূমিকম্পে দেশটিতে অন্তত পাঁচজন নিহত ও সহস্রাধিক বাড়িঘর ধ্বংস হয়েছে। পাপুয়া নিউ গিনির বন্যা কবলিত উত্তরাঞ্চলে ভূমিকম্পের আঘাতে ক্ষয়ক্ষতি ও প্রাণহানির এই ঘটনা ঘটেছে সোমবার দেশটির সরকারি কর্মকর্তারা জানিয়েছেন।

দেশটির পূর্বাঞ্চলীয় ইস্ট সেপিক প্রদেশের গভর্নর অ্যালান বার্ড বলেছেন, এখন পর্যন্ত ১ হাজার বাড়িঘর ধ্বংস হওয়ার তথ্য পাওয়া গেছে। ভূমিকম্পে প্রদেশের বেশিরভাগ এলাকা ক্ষতিগ্রস্ত হয়েছে। জরুরি ব্যবস্থাপনা কর্মীরা ক্ষয়ক্ষতির পরিমাণ মূল্যায়নে কাজ করছেন।

সেপিক নদীর তীরবর্তী কয়েক ডজন গ্রাম বড় ধরনের বন্যার মুখোমুখি হয়েছে। এর মাঝেই রোববার ভোরের দিকে দেশটিতে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে।

প্রাদেশিক পুলিশের কমান্ডার ক্রিস্টোফার তামারি ফরাসি বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, কর্তৃপক্ষ পাঁচজনের মৃত্যুর তথ্য রেকর্ড করেছে। তবে প্রাণহানির সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ভূমিকম্পের পর সামাজিক যোগোযোগমাধ্যমে আসা ছবিতে দেখা যায়, কাঠের তৈরি শত শত বাড়িঘর প্রায় হাঁটু সমান পানিতে ভেঙে পড়েছে।

পাপুয়া নিউ গিনেতে প্রায়ই ভূমিকম্প আঘাত হানে। দক্ষিণপূর্ব এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের তলদেশ ঘিরে থাকা ভূমিকম্পের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ ‌‌‘‘রিং অব ফায়ারে’’ দেশটির অবস্থান।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img