শনিবার, এপ্রিল ২০, ২০২৪

আফগান তরুণদের সমস্যাগুলোর দিকে বিশেষ নজর দেওয়া হবে: ডেপুটি প্রধানমন্ত্রী কাবির

ইমারাতে ইসলামীয়া আফগানিস্তানের তরুণ প্রজন্মের সমস্যাগুলোর দিকে বিশেষ নজর দিতে চায় আফগান সরকার।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) আফগান যুবকদের অংশগ্রহণ অনুষ্ঠিত এক অনুষ্ঠানে এই বিষয়টি জানান দেশটির ডেপুটি প্রধানমন্ত্রী মাওলানা আব্দুল কাবির। এসময় রাজধানী কাবুলের বিভিন্ন স্থান থেকে আসা যুব পরিষদের সদস্যরাও উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে যুব পরিষদের সদস্যরা আফগান তরুণদের বিভিন্ন সমস্যা তুলে ধরেন।

তাদের বক্তব্য অনুযায়ী, পূর্ববর্তী শাসকগোষ্ঠী সেইসব তরুনদের অধীনস্থ ছিল যাদের মধ্যে ইসলামী আইন কানুন ও আফগানি মূল্যবোধের অভাব ছিল। পাশাপাশি এইসব তরুনরা পশ্চিমা সংস্কৃতির দ্বারা প্রভাবিত ছিল। শুধু তাই নয়, জাতীয় স্বার্থের কোন গুরুত্ব ছিল না এসব তরুণদের কাছে।

তাদের মতে, গত দুই দশক ধরে মানুষের মনে এইসব ধ্যান ধারণা গেঁথে দেওয়া হয়েছে।

আফগান তরুণদের বিদেশগমন ও বেকারত্ব সমস্যার বিষয়টিও তুলে ধরা হয় অনুষ্ঠানে।

যুব পরিষদের সদস্যদের দাবি, বেকারত্বের কারনে আফগান তরুনদের বিদেশে পাড়ি দেওয়া থেকে রুখতে প্রতিশ্রুতিবদ্ধ ইমারাতে ইসলামীয়া আফগানিস্তান।

সেইসঙ্গে দেশের মধ্যেই কর্মসংস্থান সৃষ্টির আহ্বান জানিয়েছে তারা

আফগান তরুণদের এইসকল সমস্যার বিষয়ে ডেপুটি প্রধানমন্ত্রী মাওলানা কাবির বলেন, গত ২ দশক ধরে স্কুল পাশসহ সকল আফগান তরুনরা বেশ দুর্ভোগের মধ্য দিয়ে যাচ্ছে। তবে তারা আজ ইমারাতে ইসলামীয়ার সাথে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

তিনি আরো বলেন, আফগান সরকার ও তরুনরা মিলে যৌথভাবে এই সমস্যা মোকাবেলার জন্য চেষ্টা করছে।

মাওলানা কাবির বলেন, আফগানিস্তান বর্তমানে তার নাগরিকদের জন্য কাঙ্খিত নিরাপত্তা নিশ্চিত করেছে। পাশাপাশি শূন্যের কোঠায় নামিয়ে এনেছে দুর্নীতি। ভাষা ও জাতিগত বিদ্বেষ মোকাবেলা করে একটি স্বাধীন সরকার পরিচালনা করছে ইমারাতে ইসলামীয়া আফগানিস্তান। আর এই সরকার পরিচালনায় নিয়োগ দেওয়ার ক্ষেত্রে যোগ্যতা ও জ্ঞান যাচাই-বাছাই করা হয়।

সূত্র: বাখতার নিউজ এজেন্সি

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img