সোমবার, মে ৬, ২০২৪

বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজের অনুমতি দেয়নি ঢাবি প্রশাসন

চলমান তীব্র দাবদাহে ঢাকাসহ সারা দেশের মানুষ অস্বস্তিতে রয়েছে। বিশেষত ঢাকায় প্রায় প্রতিদিনই তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রি স্পর্শ করছে।

চলমান তীব্র দাবদাহ থেকে মুক্তি পেতে রহমতের বৃষ্টির জন্য প্রার্থণামূলক নামাজ সালাতুল ইস্তিসকা আদায়ের অনুমতি দেয়নি ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের একদল শিক্ষার্থী এই আয়োজ করেছিল।

মঙ্গলবার (২৩ এপ্রিল) রাতে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর সহকারী অধ্যাপক মুহাম্মাদ ইমাউল হক সরকার টিটু তাদের নামাজ পড়তে নিষেধ করেন।

প্রক্টরিয়াল বডির অনুমতি ছাড়া এ আয়োজন করায় তাদের নিষেধ করা হয়েছে বলে গণমাধ্যমকে জানান তিনি।

এ বিষয়ে সালাতুল ইসতিসকার আয়োজক ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী এ বি জোবায়ের বলেন, আমরা তীব্র গরমে আল্লাহর কাছে নামাজের মাধ্যমে বৃষ্টি প্রাপ্তির জন্য সালাতুল ইসতিসকার আয়োজন করার ঘোষণা দিয়েছিলাম। কিন্তু তখনও আমরা বিশ্ববিদ্যালয়ের কাছে অনুমতি নিইনি। পরে রাতে আমাকে সহকারী প্রক্টর স্যার কল দিয়ে বিশ্ববিদ্যালয় ক্লাবে ডেকে নেন এবং অনুমতি ছাড়া নামাজের ব্যবস্থার বিষয়ে জানতে চান। এসময় আমরা স্যারকে বলি, স্যার আমরা যেহেতু আয়োজন করেই ফেলেছি আমাদের অনুমতি দেন প্লিজ। তবে অনুমতি ছাড়া এ আয়োজনের প্রচার করায় স্যার আমাদের অনুমতি দেননি।

তিনি বলেন, স্যার আমাদের বলেন, তীব্র দাবদাহ চলছে। তীব্র গরমের জন্য ক্লাস অনলাইনে দেওয়া হয়েছে। এর মধ্যে খোলা মাঠে নামাজ পড়া যাবে না। যেহেতু বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের অনুমতি দেয়নি, তাই আমরা বিষয়টি থেকে সরে আসি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর সহকারী অধ্যাপক মুহাম্মাদ ইমাউল হক সরকার টিটু গণমাধ্যমকে বলেন, এমন একটা জমায়েত করতে চাইলে সাধারণত প্রক্টরিয়াল বডির কাছে অনুমতি নিতে হয়। কিন্তু শিক্ষার্থীরা তা না করেই প্রচার-প্রচারণা চালাতে থাকে। এজন্য আমি তাদের ডেকে বলি তোমরা নিয়ম মেনে অনুমতিপত্র জমা দিয়ে অনুমতি পেলে তারপর নামাজ পড়তে পার। পরে তারা নিজেদের ভুল বুঝতে পেরে কর্মসূচি স্থগিত করেছে।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img