সোমবার, মে ৬, ২০২৪

র‍্যাবের নতুন মুখপাত্র কমান্ডার আরাফাত ইসলাম

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালকের দায়িত্ব পেয়েছেন কমান্ডার আরাফাত ইসলাম।

আজ বুধবার (২৪ এপ্রিল) সকালে তিনি আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করেন।

গতকাল মঙ্গলবার কমান্ডার আরাফাত ইসলামকে দায়িত্ব দিয়ে এ সংক্রান্ত অফিস আদেশ জারি করা হয় বলে র‌্যাব সূত্র জানায়। কমান্ডার আরাফাত ইসলাম সদ্য বিদায়ী কমান্ডার খন্দকার আল মঈনের স্থলাভিষিক্ত হলেন। তিনি র‌্যাব-১৩ ব্যাটালিয়নের অধিনায়কের দায়িত্বে ছিলেন।

র‌্যাব প্রতিষ্ঠার পর থেকে এখন পর্যন্ত সংস্থাটির ১১ জন কর্মকর্তা মুখপাত্রের দায়িত্ব পালন করেছেন। আরাফাত ইসলাম ১২তম মুখপাত্র হিসেবে দায়িত্ব নিলেন।

দীর্ঘ তিন বছর মুখপাত্রের দায়িত্ব পালন করা কমান্ডার খন্দকার আল মঈন গত বৃহস্পতিবার (১৮ এপ্রিল) নিজ বাহিনীতে ফেরত যান। ২০২১ সালের ২৫ মার্চ র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক হন তিনি। খন্দকার আল মঈন নৌ বাহিনীতে ফেরত যাওয়ার পর পদটি খালি হয়।

জানা গেছে, কমান্ডার আরাফাত ইসলাম গত বছরের জানুয়ারিতে র‌্যাব-১৩ ব্যাটালিয়নের দায়িত্ব পান। ২০২২ সালে তিনি প্রেষণে র‌্যাবে আসেন। নৌবাহিনীর এই কর্মকর্তা ১৯৯৫ সালে বাহিনীতে যোগ দেন এবং ১৯৯৭ সালের ১ জুলাই এক্সিকিউটিভ ব্রাঞ্চে কমিশন লাভ করেন। পেশাগত জীবনে আরাফাত ইসলাম নেভিগেশন অ্যান্ড ডাইরেকশনের ওপর স্পেশালাইজেশন সম্পন্ন করেন। এ ছাড়া তিনি আবহাওয়াবিদ্যায় উচ্চশিক্ষা অর্জন করেন। জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেছেন তিনি।

পেশাগত জীবনে আরাফাত ইসলাম নৌবাহিনীর পাশাপাশি র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব), কোস্টগার্ডসহ বিভিন্ন বাহিনীতে চাকরির অভিজ্ঞতা অর্জন করেছেন। এ ছাড়া জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে লেবানন ও সাউথ সুদানে সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেন। পেশাগত দক্ষতা প্রদর্শনের মাধ্যমে তিনি নৌবাহিনী প্রধানের প্রশংসা, ফোর্স কমান্ডারস কমেন্ডেশনসহ নৌ উৎকর্ষ পদক (এনইউপি) এবং প্রেসিডেন্ট কোস্ট গার্ড মেডেলে (পিসিজিএম) ভূষিত হন। তিনি পৃথিবীর পাঁচটি মহাদেশের প্রায় ৩৪টি দেশ ভ্রমণ করেছেন। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত ও দুই কন্যাসন্তানের পিতা।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img