রবিবার, মে ১৯, ২০২৪

প্রথমবারের মতো ইসরাইলে গোলাবারুদের চালান আটকে দিল আমেরিকা

গাজ্জা যুদ্ধ শুরুর পর থেকে ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলকে অস্ত্র ও গোলাবারুদ দিয়ে সহায়তা করে আসছে আমেরিকা। নানা সমালোচনার পরও ইসরাইলকে অস্ত্র সরবরাহ থেকে বিরত থাকেনি মার্কিন প্রশাসন। তবে এবার প্রথমবারের মতো আমেরিকার তৈরি গোলাবারুদের একটি চালান আটকে দিয়েছে আমেরিকা।

বাইডেন প্রশাসনের এই সিদ্ধান্তের বিষয়ে অবগত একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। তবে বাইডেন প্রশাসন কেন এমন সিদ্ধান্ত নিল, তা প্রকাশ করেনি সূত্র।

তবে গাজ্জা উপত্যকার রাফায় সম্ভাব্য ইসরাইলী সামরিক অভিযানের সঙ্গে বাইডেন প্রশাসনের এই গোলাবারুদ আটকানোর সিদ্ধান্তের কোনও যোগসূত্র নেই বলে জানিয়েছে ওই সূত্র। তাছাড়া এই সিদ্ধান্ত ইসরাইলে আমেরিকার অস্ত্রের অন্যান্য চালান পাঠানোর বিষয়টিকে বাধাগ্রস্ত করবে না।

চালানটির বিষয়ে জানতে চাইলে মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের এক মুখপাত্র বলেন, গত ৭ অক্টোবরের হামলার পর থেকে ইসরাইলের জন্য নিরাপত্তা সহায়তা বিলিয়ন বিলিয়ন ডলার বাড়িয়েছে আমেরিকা। ইসরাইলকে জরুরি সহায়তা দেওয়ার জন্য আমেরিকা সর্ববৃহৎ সম্পূরক বরাদ্দ পাস করেছে। ইরানের হামলা থেকে ইসরাইলকে রক্ষা করার জন্য আমেরিকা একটি অভূতপূর্ব জোটের নেতৃত্ব দিয়েছে।

সূত্র: সিএনএন,আনাদোলু এজেন্সি

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img