শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

উত্তরপ্রদেশে মাদরাসা শিক্ষা নিষিদ্ধ করে ভারতের আদালতের রায়

জাতীয় নির্বাচনের এক মাস আগে ভারতের একটি আদালত দেশটির সবচেয়ে জনবহুল রাজ্য উত্তরপ্রদেশে মাদরাসা শিক্ষা নিষিদ্ধ করে আদেশ জারি করেছে।

শুক্রবার রাজ্যের এলাহাবাদ হাইকোর্ট মাদরাসা শিক্ষার বিরুদ্ধে এই আদেশ জারি করেছে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স বলছে, এই রায়ের ফলে আগামী নির্বাচনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন হিন্দু-জাতীয়বাদী সরকারের সঙ্গে দেশটির মুসলিমদের দূরত্ব তৈরি হতে পারে।

উত্তরপ্রদেশে মাদরাসা পরিচালনা করা নিয়ে পাস করা ২০০৪ সালের একটি আইন শুক্রবার বাতিল করে দিয়েছে এলাহাবাদ হাইকোর্ট।

রায়ে বলা হয়েছে, এই আইন ভারতের সংবিধানের ধর্মনিরপেক্ষতার নীতির পরিপন্থি। মাদরাসা শিক্ষার্থীদের প্রচলিত স্কুল ব্যবস্থায় ফেরার নির্দেশ দিয়েছে আদালত।

রাজ্যের মাদরাসা শিক্ষা বোর্ডের প্রধান ড. ইফতিখার আহমেদ জাভেদ বলেছেন, এলাহাবাদ হাইকোর্টের আদেশ রাজ্যের ২৫ হাজার মাদরাসার ২৭ লাখ শিক্ষার্থী ও ১০ হাজার শিক্ষকের জীবনে নেতিবাচক প্রভাব ফেলবে। ভারতের সবচেয়ে জনবহুল এই রাজ্যে ২৪ কোটি মানুষের বসবাস। এর মধ্যে মুসলিম রয়েছেন প্রায় এক পঞ্চমাংশ।

এলাহাবাদ হাইকোর্টের আইনজীবী অংশুমান সিং রাঠোরের মাদরাসা শিক্ষা নিষিদ্ধ চেয়ে করা আবেদনের শুনানি শেষে শুক্রবার আদালতের বিচারক ওই রায় দিয়েছেন।

রায়ে আদালতের দুই বিচারক সুভাষ বিদ্যার্থী ও বিবেক চৌধুরী লিখেছেন, রাজ্য সরকারকে এটাও নিশ্চিত করতে হবে যে, ৬ থেকে ১৪ বছর বয়সী কোনও শিশু যেন যথাযথ স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হওয়া থেকে বাদ পড়ে না যায়।

আইনজীবী অংশুমান সিং রাঠোর দেশটির কোনও রাজনৈতিক দলের সাথে সংশ্লিষ্ট কি না সেই বিষয়ে জানা যায়নি। এছাড়া এই বিষয়ে মন্তব্য জানতে তার সঙ্গে যোগাযোগও করা যায়নি বলে জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img