সোমবার, জুন ২৪, ২০২৪

চিরকুট পাঠানো ১১ শ্রমিককে উদ্ধার করলো চীনের উদ্ধারকারীরা

চীনে সোনার খনিতে ১৪ দিন আটকে থাকার পর জীবিত উদ্ধার হয়েছেন ১১ শ্রমিক। শ্রমিকদের উদ্ধারের ভিডিও চিত্র চীনা টিভি চ্যানেল ‘সিসিটিভি’-তে সম্প্রচারিত হয়েছে।

রোববার (২৪ জানুয়ারি) খনির একটি অংশ থেকে প্রথম শ্রমিককে তুলে আনা হয়।

ফুটেজে দেখা গেছে, উদ্ধার করা এই শ্রমিকের চোখ কালো কাপড়ে ঢেকে রাখা হয়েছে। উদ্ধার পাওয়া এই শ্রমিকের শারীরিক অবস্থা অত্যন্ত দুর্বল ছিল বলে সিসিটিভি জানিয়েছে। প্রায় সাড়াহীন ওই লোককে ভারী কম্বলে জড়িয়ে ধরাধরি করে অ্যাম্বুলেন্সে তুলে হাসপাতালে নিয়ে যান উদ্ধারকারীরা। পরে খনির আরেকটি অংশ থেকে আরও তিন শ্রমিককে উদ্ধার করা হয়।

এদের মধ্যে একজন আহত ছিলেন। বিকালের দিকে দুই ধাপে ওই একই অংশ থেকে আরও সাত শ্রমিককে তুলে আনা হয়। এদের মধ্যে কয়েকজনকে উদ্ধারকারীদের সহায়তা নিয়ে হাঁটতে দেখা গেছে।

১০ জানুয়ারি চীনের পূর্বাঞ্চলীয় শ্যানডং প্রদেশের ইয়ানতাই শহরের নিকটবর্তী নির্মাণাধীন হুশান খনিতে এক বিস্ফোরণে খনি থেকে বের হওয়ার পথ ও যোগাযোগ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়, তখন মোট ২২ জন শ্রমিক খনির ভেতরে ভূগর্ভের প্রায় ৬০০ মিটার নিচে আটকা পড়েন। একজনের মৃত্যু হয় এবং উদ্ধারকারী দল আরও ১০ জনকে খুঁজে বের করতে পারেনি বলে গত সপ্তাহে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা শিনহুয়া।

এর আগে উদ্ধারকর্মীরা জানিয়েছিলেন,তারা ১২ জন শ্রমিকের হাতে লেখা চিরকুট পেয়েছেন যাতে লেখা রয়েছে, “আমাদেরকে উদ্ধার করার প্রচেষ্টা বন্ধ করবেন না, আমরা জীবিত আছি।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img