মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

বাইডেন প্রশাসন থেকে বাদ গেল বিজেপি পন্থীরা

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন তার প্রশাসনের গুরুত্বপূর্ণ পদগুলিতে ১৩ জন মহিলা সহ প্রায় ২০ জন ভারতীয়-আমেরিকানকে মনোনীত করেছেন। তবে, এই তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে বাইডেনের নির্বাচনী প্রচারণায় কাজ করা সোনাল শাহ এবং অমিত জানি সহ হিন্দু্ত্ববাদী বিজেপিপন্থী কিছু ভারতীয়-আমেরিকানকে।

দ্য ট্রিবিউনের একটি প্রতিবেদনে বলা হয়েছে, ওবামা প্রশানে কাজ করার অবিজ্ঘতা সম্পন্ন সোনাল শাহ এবং অমিত জানির রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) এবং ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এর সাথে সম্পৃক্ততার কারণে নব নির্বাচিত বাইডেন-কমলা হ্যারিস প্রশাসন থেকে বাদ পড়েছেন তারা।

সোনাল শাহের পিতা বাইডেনের ইউনিটি টাস্কফোর্সে দায়িত্ব পালন করেছেন এবং ওভারসিস ফ্রেন্ড্স অফ বিজেপি-ইউএসএ’র প্রেসিডেন্ট ছিলেন। তিনি ভারতের হিন্দুত্ববাদী আরএসএস পরিচালিত একাল বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা। ‘নেম বাইডেন’ প্রচারণার ‘মুসলিম আউটরিচ’ সমন্বয়কারী জানির পরিবারেরও নরেন্দ্র মোদী এবং বিজেপির অন্যান্য নেতাদের সাথে সম্পর্ক রয়েছে বলে জানা গেছে।

আরএসএস / বিজেপির যোগসূত্রগুলি বাদ দিতে বাইডেন প্রশাসন যাতে পিছপা না হয়, তা নিশ্চিত করার জন্য, ১৯ টি ভারতীয়-আমেরিকান সংস্থা বাইডেনকে চিঠি দিয়ে বলেছে যে, ভারতের উগ্রপন্থী হিন্দু সংগঠনগুলির সাথে সম্পৃক্ত অনেক দক্ষিণ এশীয়-আমেরিকান ব্যক্তি ডেমোক্র্যাটিক পার্টির সাথে যুক্ত।

ট্রিবিউনের প্রতিবেদনে বলা হয়েছে, আরএসএস-বিজেপির সাথে সম্পৃক্তরা বাইডেনের দলে জায়গা পাননি কারণ ধর্মনিরপেক্ষ ভারতীয়-আমেরিকান সংস্থাগুলি এধরনের ব্যক্তিদের প্রশাসনে না রাখতে বাইডেনের ট্রানজিশন দলকে অনুরোধ করেছেন।

বিভিন্ন সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন সরকারে বিজেপি-আরএসএএস সম্পৃক্তদের অন্তর্ভুক্ত করার বিষয়ে ‘হিন্দুত্ববাদ প্রকল্প’ বিরোধী সংগঠনগুলি নতুন করে সক্রিয় হয়ে ওঠার পর এবং মার্কিন নির্বাচনে প্রাক্তন প্রেসিডেন্টে ডোনাল্ড ট্রাম্প সহ এধরণের উগ্রপন্থী প্রার্থীদের পরিণতি অবলোকন করার পর, ডেমোক্র্যাটরা আরও বেশি সতর্কতা অবলম্বন করছেন।

সূত্র: দ্য ট্রিবিউন ও আনন্দবাজার

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img