শুক্রবার, মে ১৭, ২০২৪

যশোরে বাল্য বিয়ে পড়ানোর দায়ে কাজির ৬ মাসের কারাদণ্ড

বাল্য বিয়ে পড়ানোর দায়ে যশোর জেলা কাজি সমিতির সভাপতি কাজি মনিরুল ইসলামকে (৫৫) কারাদণ্ড, অর্থদণ্ড ও তার দুই সহযোগীকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। দণ্ডপ্রাপ্ত কাজি মনিরুল ইসলাম যশোর শহরের রেলগেট এলাকার আব্দুর রবের ছেলে। তার দুই সহযোগী হলেন মনিরুল ইসলামের ছেলে তারিকুল ইসলাম (২৭) ও শহরতলি বিরামপুর এলাকার মমতাজউদ্দিনের ছেলে মোস্তাফিজুর রহমান (৪০)।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) দুপুরে শহরের কোর্ট চত্বর এলাকার কাজি অফিসে অভিযান চালিয়ে এই দণ্ড দেয় র‌্যাব-৬ যশোর ক্যাম্পের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত।

র‌্যাব-৬ যশোর ক্যাম্পের কোম্পানি কমান্ডার লে. কমান্ডার এম নাজিউর রহমান জানান, র‌্যাব-৬ যশোর গোয়েন্দা তথ্যের মাধ্যমে জানতে পারে যে, শহরের কোর্ট চত্বর এলাকার কাজি অফিসে বাল্য বিয়ের কার্যক্রম করে চলে আসছে। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে বৃহস্পতিবার দুপুরে র‌্যাব-৬ যশোর ক্যাম্পের একটি আভিযানিক দল ও নির্বাহী ম্যাজিস্ট্রেটের সমন্বয়ে কোর্ট চত্বর সংলগ্ন কয়েকটি কাজি অফিসের বিয়ে রেজিস্টার চেক করা হয়।

এ সময় ভ্রাম্যমাণ আদালত কাজি মাওলানা মনিরুল ইসলামের কাজি অফিসের বিয়ের রেজিস্ট্রার নিরীক্ষা করে বাল্য বিয়ে সম্পাদনসহ বিভিন্ন রেজিস্টারে বর ও কনের সঠিক বয়স না লেখার প্রমাণ পায়। এ জন্য ভ্রাম্যমাণ আদালত কাজি মাওলানা মনিরুল ইসলামকে বিশ হাজার টাকা জরিমানাসহ ছয় মাসের কারাদণ্ড প্রদান করে।

এ সময় তার দুই সহযোগী মোস্তাফিজুর রহমান ও তারিকুল ইসলামকে ১০ হাজার টাকা করে মোট ২০ হাজার টাকা অর্থদণ্ড করেন। র‌্যাবের সঙ্গে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সৌম্য চৌধুরী।

লে. কমান্ডার এম নাজিউর রহমান আরও জানান, মোবাইল কোর্টের মাধ্যমে জরিমানাকৃত টাকা চালান মোতাবেক সরকারি কোষাগারে জমাসহ দণ্ডিত আসামিকে যশোর কারাগারে হস্তান্তর করা হয়েছে।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img