রবিবার, মে ১৯, ২০২৪

বাবরি মসজিদ ভাঙায় অংশ নেওয়া ও ১০০ মসজিদ নির্মাণকারী সেই মুহাম্মদ আমিরের রহস্যজনক মৃত্যু

ভারতের অযোধ্যায় ঐতিহাসিক শহীদ বাবরি মসজিদ ধ্বংসযজ্ঞে অংশগ্রহণ করা কট্টর হিন্দুত্ববাদী কর সেবক বলবীর সিংহ যিনি পরবর্তীতে ইসলাম ধর্ম গ্রহণ করে নিজ কাজের অনুশোচনায় ১০০টিরও বেশি মসজিদ নির্মাণ করেছিলেন, তার রহস্যজনক মৃত্যু হয়েছে।

শুক্রবার ( ২৩ জুলাই) ওল্ড সিটি হায়দ্রাবাদের কাঞ্চনবাগস্থ হাফিজ বাবা নগর এরিয়ায় তার বাসভবন থেকে তার মরদেহ উদ্ধার করে কাঞ্চনবাগ পুলিশ।

ইন্সপেক্টর জে ভেঙ্কট রেড্ডি বলেন, তার মৃত্যুর মূল কারণ সম্বন্ধে এখনো কিছু জানা যায়নি। তবে তার পরিবারের সদস্যদের কাছ থেকে যদি সন্দেহজনক মৃত্যুর ব্যাপারে কোনো অভিযোগ পাই, তবে ময়নাতদন্তের প্রক্রিয়া শুরু করবো এবং সেই অনুযায়ী মামলা রেজিস্ট্রেশন করে কেস পরিচালনা করবো।

জানা যায়, হায়দ্রাবাদ ওল্ড সিটির হাফিজ বাবা নগর এরিয়ায় মুহাম্মাদ আমির ওরফে বলবীর সিংহ ভাড়া বাসায় থাকতেন। তার ভাড়া বাসা থেকে উৎকট দুর্গন্ধ আসতে থাকায় স্থানীয় লোকজন বিষয়টি কাঞ্চনবাগ পুলিশকে জানায়। পরবর্তীতে পুলিশ এসে তার বাসা থেকে পঁচতে থাকা মরদেহ উদ্ধার করে।

মুহাম্মাদ আমির ওরফে বলবীর সিংহ একজন কট্টর হিন্দুত্ববাদী কর সেবক ছিলেন। ১৯৯২ সালের ৬ ডিসেম্বর কট্টর হিন্দুত্ববাদী সন্ত্রাসীদের সংগঠন বিজেপি, আরএসএস ও অসংখ্য কর সেবক কর্তৃক ঐতিহাসিক শহীদ বাবরি মসজিদের ধ্বংসযজ্ঞে তিনিও অংশগ্রহণ করেছিলেন।

ধ্বংসযজ্ঞে অংশগ্রহণ করায় কট্টর হিন্দুত্ববাদী জনসাধারণ তাকে অভাবনীয় অভ্যর্থনা ও জনসম্মুখে উচ্ছসিত সংবর্ধনা দিলেও তার পরিবার তার এই কর্মকাণ্ডের জন্য তাকে তিরস্কার করে এবং তার সাথে তার পরিবারের দূরত্ব তৈরি হতে থাকে।

এঘটনার পর তিনি মানসিক ভাবে ভেঙ্গে পড়েন এবং অজানা রোগে আক্রান্ত হোন। কোনো ফলপ্রসূ চিকিৎসা না পেয়ে তিনি শেষমেশ উত্তর প্রদেশের মুজাফফর নগরের একজন ইমাম মাওলানা কালিম সিদ্দিকীর দ্বারস্থ হোন। মাওলানা কালিম সিদ্দিকীর আধ্যাত্মিক চিকিৎসায় তিনি ধীরে ধীরে সেরে উঠে। সুস্থ হওয়ার পর তিনি তার অতীতের সবকিছু তার কাছে খুলে বলেছিলেন এবং ওই সকল অতীত কর্মকাণ্ডের জন্য তিনি কী ধরণের সমস্যায় ভুগেছিলেন তাও বলেছিলেন।

মাওলানা সাহেবের সাথে মুহাম্মাদ আমির ওরফে বলবীরের সাক্ষাৎ চিকিৎসার স্বার্থে হয়েছে ঠিক, কিন্তু সুস্থ হওয়ার পরেও তিনি তার সাথে নিয়মিত যোগাযোগ বজায় রেখেছিলেন।

সুস্থ হয়ে ওঠার কয়েক বছর পর যথারীতি আবার মাওলানা কালিম সিদ্দিকীর সাথে সাক্ষাৎ করতে গিয়ে তিনি ইসলামের সুশীতল ছায়ায় আশ্রয় গ্রহণ করে কট্টর হিন্দুত্ববাদী কর সেবক বলবীর সিংহ থেকে শতাধিক মসজিদ নির্মাণ ও অন্যান্য মসজিদ রক্ষণাবেক্ষণে প্রত্যয়ী মুহাম্মাদ আমির হয়ে যান।

তার নির্মিত প্রথম মসজিদটি ভারতের হরিয়ানায় অবস্থিত। ২৬ বছরে তিনি মোট ৯১টি মসজিদ নির্মাণ করেন এবং ১০ এর অধিক মসজিদের পুনঃনির্মাণ ও সংস্কার করেন।

শহীদ বাবরি মসজিদ দিবস উপলক্ষে ২০১৯ সালের ৬ ডিসেম্বর হায়দ্রাবাদে তিনি একটি মসজিদের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন এবং মসজিদটির নাম দিয়েছিলেন মসজিদে রহিমিয়্যাহ।

সূত্র: আওয়াজ দা ভয়েস

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img