বুধবার, মে ১৫, ২০২৪

যুদ্ধ বিরতির মাঝেই সুদান থেকে নাগরিক সরিয়ে নেয়ার পরিকল্পনা তুরস্কের

সুদানের সংঘাতপূর্ণ অঞ্চল থেকে তুরস্কের নাগরিকদের তৃতীয় একটি দেশের মাধ্যমে সরিয়ে নেওয়া হবে বলে জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। সুদানের সামরিক বাহিনী ইতিমধ্যে ১৫০ জনেরও বেশি মানুষকে সমুদ্রপথে জেদ্দায় পৌঁছে দিয়েছে। যার মধ্যে বিদেশি কূটনৈতিকসহ বিভিন্ন কর্মকর্তা রয়েছে।

রবিবার (২৩ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ ঘোষণা দেয়।

বিবৃতিতে বলা হয়েছে, “সুদানে অবস্থানরত আমাদের নাগরিকরা যাতে নিরাপদে দেশ ত্যাগ করে স্বদেশে ফিরতে পারে তা নিয়ে ইতিমধ্যে আমাদের রাষ্ট্রপতি ও সুদানের কর্মকর্তাদের সাথে আলোচনা হয়েছে।”

বিবৃতিতে আরো বলা হয়, “আমাদের খার্তুম দূতাবাস ও মন্ত্রণালয়ের সমন্বয়ে প্রয়োজনীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। আমাদের প্রধান উদ্দেশ্য তুর্কি নাগরিক ও দূতাবাস কর্মীদের নিরাপত্তা ও জরুরী সহায়তা প্রদান করা।”

এদিকে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান সুদানের জেনারেল আব্দুল ফাত্তাহ আল-বুরহান ও আরএসএফ কমান্ডার হামদান দাগালোর সাথে ফোন-আলাপ করেছেন। যেখানে তিনি উভয়কে সংঘাত ও রক্তপাতের অবসান ঘটানোর আহ্বান জানিয়ে বলেন, “তুরস্ক ভাতৃপ্রতিম দেশ সুদান ও তার জনগণের পাশে দাঁড়ানো অব্যাহত রাখবে। পাশাপাশি এই সংকট মোকাবেলায় মধ্যস্থতা করতেও প্রস্তুত রয়েছে তুরস্ক।”

অন্যদিকে, শুক্রবার (২১ এপ্রিল) পবিত্র ঈদুল ফিতরের দিন থেকে ৭২ ঘন্টার যুদ্ধবিরতি ঘোষণা করেছে সুদানে লড়াইরত দুই পক্ষ।

উল্লেখ্য, সুদানে আধা সামরিক বাহিনী আরএসএফের সঙ্গে সেনাবাহিনীর সংঘর্ষে কমপক্ষে ৪১৩ জন নিহত ও সাড়ে ৩ হাজারের বেশি মানুষ আহত হয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সূত্র: টিআরটি ও আনাদোলু নিউজ এজেন্সি

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img