বৃহস্পতিবার, মে ১৬, ২০২৪

স্ত্রী অক্ষতা মূর্তির শেয়ার ইস্যু: ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের বিরুদ্ধে সংসদীয় তদন্ত শুরু

ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে পার্লামেন্ট। তিনি ‘ইন্টারেস্ট’ বিষয়ে ঘোষণা দিতে ব্যর্থ হয়েছেন এমনটাই ধরে নিয়ে এই তদন্ত শুরু করেছে পার্লামেন্টারি কমিশন ফর স্ট্যান্ডার্ডস।

এমপিদের আচরণবিধির ৬ নম্বর প্যারাগ্রাফের অধীনে এই তদন্ত হচ্ছে। এতে খতিয়ে দেখা হবে প্রধানমন্ত্রী সুনাক কি ‘ইন্টারেস্ট’ ঘোষণা খোলোমেলাভাবে দিয়েছিলেন কিনা।

বিবিসি বলছে, তারা মনে করে প্রধানমন্ত্রী ঋষি সুনাকের স্ত্রীর একটি চাইল্ডকেয়ার ফার্মে শেয়ার থাকার বিষয়ে এই তদন্ত হচ্ছে। এই কমিশন তদন্তের পরে সিদ্ধান্ত দিয়ে থাকে, কোনো এমপি আইন ভঙ্গ করেছেন কিনা।

ডাউনিং স্ট্রিটের এক মুখপাত্র বলেছেন, মিনিস্ট্রেরিয়াল ইন্টারেস্ট হিসেবে কতটা স্বচ্ছতা অবলম্বন করা হয়েছে তা পরিষ্কার করতে কমিশনারের সঙ্গে আমরা সহযোগিতা করতে পেরে সন্তুষ্ট হবো।

উল্লেখ্য, স্ত্রী অক্ষতা মূর্তির শেয়ার ইস্যুতে গত মাসে প্রশ্নের মুখে পড়তে হয় ঋষি সুনাককে। কোরু কিডস নামের চাইল্ডকেয়ার বিষয়ক প্রতিষ্ঠানে শেয়ার আছে অক্ষতা মূর্তির।

এদিকে, সুনাকের স্ত্রী অক্ষতা মূর্তি সোমবার একদিনেই হারিয়েছেন প্রায় ৪ কোটি ৯০ লাখ পাউন্ড। ঋষি সুনাক প্রধানমন্ত্রী হওয়ার পর একদিনে এটাই তার সর্বোচ্চ লোকসান। এদিন ইনফোসিস লিমিটেডের শেয়াদের দর পতনের ফলে অক্ষতা ওই পরিমাণ অর্থ হারান। এ খবর দিয়েছে অনলাইন দ্য ইকোনমিক টাইমস। ইনফোসিস কোম্পানিটির সহ-প্রতিষ্ঠাতা অক্ষতা মূর্তির পিতা নারায়ণ মূর্তি। একে বলা হয় ভারতীয় সফওয়্যারের জায়ান্ট কোম্পানি। এতে অক্ষতার আছে শতকরা ০.৯৪ ভাগ শেয়ার। কোম্পানিটি সোমবার ভারতীয় প্রযুক্তি প্রতিষ্ঠান বিষয়ে নেতিবাচক নির্দেশিকা দেয়। এর ফলে এদিন ব্রোকাররা নিম্নমুখী অবস্থান নেন। এর শেয়ারের দাম শতকরা ৯.৪ ভাগ নিয়ে এদিন কোম্পানিটির শেয়ার কেনাবেচা বন্ধ করে দেয়া হয়। ২০২০ সালের মার্চের পর এটাই সর্বোচ্চ দরপতন।

যদিও এই লোকসান সুনাক পরিবারের সম্পদের ভগ্নাংশমাত্র। তবু অক্ষতা মূর্তি এখনও কমপক্ষে ৪৫ কোটি পাউন্ডের মালিক। জীবনধারণের সংকটের মধ্যে সাধারণ বৃটিশ এবং প্রধানমন্ত্রীর পরিবারের মধ্যে কতটা ব্যবধান তা বেশ জোরালোভাবে ফুটিয়ে তোলে এ চিত্র। এ বিষয়ে মন্তব্য করতে রাজি হয়নি ঋষি সুনাকের অফিস।

অক্ষতা মূর্তির সম্পদ এবং এর বাইরে থেকে তার ‘ইন্টারেস্ট’ বা সুবিধা তার স্বামী ঋষি সুনাকের রাজনৈতিক ক্যারিয়ারের ওপর বার বার প্রভাব ফেলছে। গত বছর এটা প্রকাশ হয়ে পড়ে যে, অক্ষতা অনাবাসিক মর্যাদা ধারণ করেন। বিদেশ থেকে যে আয় করেন তার বিপরীতে তিনি বৃটেনে ট্যাক্স দেন না। তবে অক্ষতা দাবি করেছেন তার সবটা আয়ই বৈধ। তা সত্ত্বেও তিনি ওইসব বিদেশি আয়ের বিরপরীতে বৃটেনে ট্যাক্স দেয়া শুরু করেছেন।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img