শুক্রবার, মে ১৭, ২০২৪

ইউক্রেনে পশ্চিমাদের বিরুদ্ধে লড়ছে রাশিয়া: রুশ প্রতিরক্ষামন্ত্রী

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেছেন, ইউক্রেনে তার দেশ পশ্চিমা শক্তির বিরুদ্ধে লড়াই করছে। মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোটের শীর্ষ পর্যায়ের কর্মকর্তা এবং সামরিক বিশেষজ্ঞদের উপস্থিতির প্রতি ইঙ্গিত করে তিনি একথা বলেন। পাশাপাশি ইউক্রেন যুদ্ধে আমেরিকা ও মিত্রদের পক্ষ থেকে ১০ হাজার কোটি ডলার সামরিক সহায়তা দেওয়ার বিষয়টিও তিনি তুলে ধরেন।

রাশিয়ার রাজধানী মস্কোয় সামরিক কমান্ডারদের সঙ্গে এক বৈঠকে সের্গেই শোইগু বলেন, তার দেশের সামরিক বাহিনী ইউক্রেনে মূলত পশ্চিমা শক্তির বিরুদ্ধে লড়াই করছে। আমেরিকা এবং তার মিত্ররা কিয়েভ সরকারকে অস্ত্র, প্রশিক্ষণ এবং সেনা দিয়ে সহযোগিতা করছে। পাশাপাশি গোয়েন্দা ও ভাড়াটে সেনা পাঠাচ্ছে। একইসাথে আমেরিকা ও তার মিত্ররা রাশিয়ার বিরুদ্ধে তথ্য দিয়ে সহযোগিতা করছে এবং মস্কোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা-যুদ্ধে শামিল হয়েছে।

শোইগু আরও বলেন, রাশিয়ার সামরিক বাহিনীর হাতে মারাত্মক ধরনের ক্ষয়ক্ষতি পুষিয়ে নিতে ন্যাটোভুক্ত দেশগুলো এ পর্যন্ত ৯৭০০ কোটি ডলারের অস্ত্র দিয়েছে ইউক্রেনকে। পাশাপাশি ন্যাটোর স্টাফ অফিসার, আর্টিলারি পার্সোনেল এবং অন্যান্য বিশেষজ্ঞ সামরিক জোনে উপস্থিত রয়েছে। এছাড়া ৫০০’র বেশি স্যাটেলাইট সামরিক বাহিনীর জন্য কাজ করছে যেগুলোর মধ্যে ৭০টি স্যাটেলাইট সম্পূর্ণভাবে সামরিক উদ্দেশ্যে পরিচালিত হচ্ছে।

সূত্র: পার্সটুডে

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img