বৃহস্পতিবার, মে ১৬, ২০২৪

একটি পক্ষ বিএনপির ছায়াতলে থেকে বিভ্রান্তি ছড়াতে চায় : তথ্যমন্ত্রী

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, একটি পক্ষ আছে যারা বলে আমরা বাংলাদেশি, যারা আমাদের ভাষার ওপর হিংস্র থাবা দিয়েছিল, সংস্কৃতি বদলাতে চেয়েছিল; তাদের প্রধান পৃষ্ঠপোষক বিএনপি। তারা পাঠ্যপুস্তক নিয়ে প্রশ্ন তোলে, ভাষা নিয়ে প্রশ্ন তোলে, বিএনপির ছায়াতলে থেকে তারা দেশে বিভ্রান্তি ছড়াতে চায়।

বুধবার (২২ ফেব্রুয়ারি) জাতীয় প্রেস ক্লাবে নারায়ণগঞ্জ জেলা সমিতি আয়োজিত জাতীয় সাহিত্য উৎসব-২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

তথ্যমন্ত্রী বলেন, আজ বাংলা বিশ্বময় একটি গর্বিত ভাষা। আমাদের এখন লক্ষ্য, বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা হিসেবে প্রতিষ্ঠিত করা। যারা ভাষার বিকৃতি ঘটায়, সংস্কৃতি বিভক্ত করতে চায় সে অপশক্তি ও অপশক্তির পৃষ্ঠপোষকদের বিরুদ্ধে সোচ্চার থাকতে হবে।

তিনি বলেন, পাকিস্তানিরা আমাদেরকে রাজনৈতিকভাবে বিভক্ত করলেও তারা আমাদের ভাষাকে বিভক্ত করতে পারেনি। আমাদের হৃদয়, কৃষ্টি, সংস্কৃতিকে বিভক্ত করতে পারেনি।

তিনি আরও বলেন, বাঙালি অনেক জাতি গোষ্ঠীর তুলনায় অপেক্ষাকৃত গরিব হলেও মেধাবী। ইউরোপের বাইরে যিনি নোবেল পান তিনি রবীন্দ্রনাথ ঠাকুর। আমরা মেধার স্বাক্ষর যুগে যুগে রেখেছি। ১৯৫২ সালে পাকিস্তান সৃষ্টির পর যখন বলা হলো উর্দুই হবে পাকিস্তানের একমাত্র বাংলাভাষা, তখন জিন্নাহর সামনে দাঁড়িয়ে কেউ প্রতিবাদ করবে তা ভাবা যায়নি। বাংলা ভাষার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় ও সোহরাওয়ার্দীতে দাঁড়িয়ে বঙ্গবন্ধু প্রতিবাদ করেছিলেন। আজ শেখ হাসিনার নেতৃত্বে বিশ্বে মাতৃভাষা বাংলা আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img