সোমবার, অক্টোবর ২১, ২০২৪

বায়তুল মোকাররমের পূর্ব গেইটে শুরু হচ্ছে ২০ দিনব্যাপি ইসলামী বইমেলা

ইসলামিক ফাউন্ডেশনের আয়োজনে আগামিকাল থেকে জাতীয় মসাজিদ বায়তুল মোকাররমের পূর্ব গেইটে শুরু হচ্ছে ইসলামী বইমেলা।

মঙ্গলবার (২২ অক্টোবর) শুরু হয়ে ১২ নভেম্বর পর্যন্ত ২০ দিনব্যাপি এই বইমেলা চলবে। পরে সময় বাড়ানোর সম্ভাবনা রয়েছে বলেও জানা যায়।

মেলার সময়সূচি, প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৯টা পর্যন্ত এবং শুক্রবার, শনিবার ও সরকারি ছুটির দিনগুলোতে সকাল ১০টা থেকে রাত ১০ পর্যন্ত বইমেলা চলবে।

এবারের মেলায় স্টল বরাদ্দ পেয়েছে প্রায় ৮৫টি প্রকাশনা প্রতিষ্ঠান। প্রকাশনী সমূহের তালিকা– নগার্ডিয়ান পাবলিকেশন, মাকতাবাতুল ফুরকান, কানন, সীরাত পাবলিকেশন, বুকমার্ক পাবলিকেশন, কালান্তর প্রকাশনী, হুদহুদ প্রকাশন, প্রত্যাশা প্রকাশন, পুনরায় প্রকাশন, আরিশ প্রকাশন, মক্তব প্রকাশন, তারুণ্য প্রকাশন, রাইয়ান প্রকাশন, বইঘর, পরিশুদ্ধি প্রকাশন, নাশাত পাবলিকেশন, প্রচ্ছদ প্রকাশন, মাকতাবাতুল হুদা, মাকতাবাতুল আশরাফ, মাকতাবাতুল আযহার, পথিক প্রকাশন, সাবিল পাবলিকেশন, প্রয়াস প্রকাশন, মুহাম্মদ পাবলিকেশন, ইসলামিয়া কুতুব খানা, পেনফিল্ড পাবলিকেশন, দাওয়া পাবলিকেশন, মাদানী কুতুবখানা, সত্যায়ন প্রকাশন, ইলমহাউজ পাবলিকেশন, দারুল ইলম, রাহনুমা প্রকাশনী, রুহামা পাবলিকেশনম, মাকতাবাতুল হেরা, আলোকিত প্রকাশনী, নবপ্রকাশ, ফাউন্টেন পাবলিকেশন, বইপল্লি, তালবিয়া, মাকতাবাতুল হাসান, হসন্ত প্রকাশন, ওয়াফি পাবলিকেশন, ফুলদানী, দারুল আরকাম, ওয়াহিদিয়া, উমেদ প্রকাশ, আর রিহাব পাবলিকেশন, পড় প্রকাশ, সাবাহ পাবলিকেশন, হাসানাহ পাবলিকেশন, সিয়ান পাবলিকেশন, মাকতাবাতুন নূর, আশরাফিয়া বুক হাউজ, ইত্তিহাদ পাবলিকেশন, সমকালীন প্রকাশন, লিটল উম্মাহ, চেতনা প্রকাশন, মাকতাবাতুল আসলাফ।

এবারের ইসলামী বইমেলাকে অন্যান্য বারের মেলা থেকে ভিন্ন আঙ্গিকে সাজানো হচ্ছে। মেলায় থাকছে শিশুদের জন্য আলাদা কর্ণার, নতুন বইয়ের উন্মোচন অনুষ্ঠানের ব্যবস্থা এবং লেখকমঞ্চ। থাকেছে নিয়মিত প্রচার কার্যক্রমের জন্য তথ্য ও মিডিয়াকেন্দ্র। লেখক, সাংবাদিক, প্রকাশক, ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তা এবং দায়িত্বশীল নাগরিকদের আলাপচারিতা ও বসার জন্য থাকছে বিশেষ স্থান।

ইফার মেলা কমিটির আহ্বায়ক রাশিদা আক্তার বলেন, মেলায় স্টল নির্মাণের কাজ চলছে। আমরা একটি সুন্দর মেলা উপহার দেওয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছি। আশা করি, এ বছর মেলায় অতীতের তুলনায় দশনার্থী বাড়বে।

মেলা আয়োজক কমিটির সদস্য ও রাহনুমার প্রকাশক মাহমুদুল হাসান তুষার বলেন, আমরা প্রতিবছরই চেষ্টা করি নতুন আঙ্গিকে মেলাকে প্রকাশক, লেখক,পাঠক ও দর্শনার্থীদের সামনে উপস্থাপন করতে। কিন্তু বিগত সময়ে আমাদের সেই চাওয়া-পাওয়া পূরণ হয়নি। এবার তা সফল করতে আমরা সর্বোচ্চ চেষ্টা করছি। ফলে বৈচিত্র্যময় সাজসজ্জায় মেলাকে সাজানো হয়েছে।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img