রবিবার, মে ১২, ২০২৪

বেলুচিস্তানের গুয়াদার বন্দরে সন্ত্রাসী হামলার চেষ্টা ; ৮ বিচ্ছিন্নতাবাদীকে হত্যার দাবী পাক সেনাবাহিনীর

পাকিস্তানের গুয়াদার বন্দর নগরীতে বড় ধরণের সন্ত্রাসী হামলার চেষ্টা চালিয়েছে বেলুচিস্তানের অস্ত্রধারী বিচ্ছিন্নতাবাদীরা।

বুধবার (২০ মার্চ) পাক সেনাবাহিনীর এক বিবৃতিতে একথা জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, দক্ষিণ-পূর্ব প্রদেশ বেলুচিস্তানের বন্দর নগরী গুয়াদারে বড় ধরণের সন্ত্রাসী হামলার চেষ্টা চালিয়েছে অস্ত্রধারী বেলুচ বিচ্ছিন্নতাবাদীরা। হামলার প্রচেষ্টা টের পেয়ে সাথে সাথে পদক্ষেপ নেয় পাকিস্তান নিরাপত্তা নিরাপত্তা বাহিনীর সদস্যরা। ২ঘন্টা যাবত ওই অস্ত্রধারীদের সাথে লড়াই হয়। এতে নিরাপত্তা বাহিনীর ২জন সদস্য আহত ও অস্ত্রধারী দলটির ৮ সদস্য নিহত হয়।

প্রদেশটির মুখ্যমন্ত্রী সরফরাজ বুগতী গুয়াদারের আজকের ঘটনা প্রসঙ্গে এক বার্তায় বলেন, ৮সন্ত্রাসী আজ গুয়াদার বন্দর এরিয়ায় হামলার চেষ্টা চালিয়েছে। তাদের প্রচেষ্টা ব্যর্থ করে দিয়েছে আমাদের নিরাপত্তা বাহিনী। নিরাপত্তা বাহিনীর হামলায় তারা সকলেই নিহত হয়। এটি অত্যন্ত স্বচ্ছ ও জোরালো বার্তা দেয় যে, যে কেউ সহিংসতা প্রদর্শনের চেষ্টা করবে রাষ্ট্রের পক্ষ থেকে তাকে দয়া দেখানো হবে না।

তিনি আরো বলেন, এই হামলা ব্যর্থ করতে যারা প্রাণপণে লড়েছে, সাহসিকতা প্রদর্শন করেছে সকলের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করছি।

অপরদিকে এই হামলার দায় স্বীকার করে নেয় প্রদেশটির বিচ্ছিন্নতাবাদীদের সশস্ত্র সংগঠন বেলুচিস্তান লিবারেশন আর্মি-বিএলএ অন্যতম শাখা মাজিদ বিগ্রেড।

হামলা পরবর্তী এক বিবৃতিতে সংগঠনটির পক্ষ থেকে বলা হয়, বন্দর কমপ্লেক্সের ভেতরে থাকা পাকিস্তান ইন্টেলিজেন্সের দপ্তরে হামলা চালিয়েছে তাদের সশস্ত্র যোদ্ধারা। এর দায়ভার সম্পূর্ণরূপে নিজেদের কাঁধে তুলে নেয় বিচ্ছিন্নতাবাদী সশস্ত্র সংগঠনটি।

এক প্রত্যক্ষদর্শী সংবাদমাধ্যমকে জানান, বিকাল ৪টার দিকে প্রথমে বিকট বিস্ফোরণে কেঁপে উঠে গুয়াদার বন্দর কমপ্লেক্স। এরপর ঘন্টাখানেক মুহুর্মুহু গুলির আওয়াজ শুনতে পান তিনি।

তার বক্তব্য অনুসারে বন্দরের হামলার স্থানটি পুরোপুরি সংরক্ষিত নয়। এর এক অংশে জনসাধারণের আবাসিক ভবনও রয়েছে। কমপ্লেক্স এরিয়ায় সরকার, প্রশাসন ও গোয়েন্দা কার্যালয়ের পাশাপাশি প্রচুর চীনা নাগরিকদের আবাসও রয়েছে যারা এখানে অর্থনৈতিক করিডর গড়ে তুলতে কাজ করছেন।

তিনি জনান, গুয়াদার বন্দর নগরীতে এটিই প্রথম কোনো হামলা নয়, বরং প্রায় সময় এই শহরটি বেলুচ বিচ্ছিন্নতাবাদীদের হামলার শিকার হয়।

সূত্র: আল জাজিরা

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img