শুক্রবার, মে ১০, ২০২৪

সিরিয়ায় শান্তি ফেরাতে পুনরায় বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে

দীর্ঘদিন ধরে চলমান রয়েছে সিরিয়া সংকট। আর এ সংকটের অবসান ও দীর্ঘস্থায়ী শান্তি প্রতিষ্ঠার জন্য ২০১৭ সালে ‘আস্তানা ফরম্যাট’ গঠিত হয়। যার ২০ তম বৈঠক আগামী ২০ ও ২১ জুন কাজাকস্তানে অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ বৈঠকে অংশগ্রহণ করতে যাচ্ছে তুরস্ক, ইরান, রাশিয়া ও সিরিয়া। যার মূল উদ্দেশ্য সিরিয়ার ভবিষ্যত নিয়ে আলোচনার করা।

তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, আঙ্কারার পক্ষ থেকে এ বৈঠকে নেতৃত্ব প্রদান করবেন দেশটির উপ-পররাষ্ট্রমন্ত্রী বুরাক আকাপার।

‘আস্তানা ফরম্যাটে’ মূলত সিরিয়ার সরকার ও বিরোধী দলের প্রতিনিধিদের সঙ্গে রাশিয়া, ইরান ও তুরস্কের প্রতিনিধিদের বৈঠক অনুষ্ঠিত হয়। যেখানে সিরিয়ার আর্থ-সামাজিক, মানবিক সমস্যা ও রাষ্ট্র গঠনের বিষয়ে আলোচনা করা হয়। এছাড়াও এ বৈঠকে পর্যবেক্ষক হিসেবে যোগদান করে জর্ডান, লেবানন, ইরাক ও জাতিসংঘের প্রতিনিধিরা।

এদিকে, ১২ বছর ধরে চলমান গৃহযুদ্ধে বাশার আল আসাদের পতন ঘনিয়ে আসলে তার পক্ষে ২০১৫ সালের সেপ্টেম্বরে যোগদান করে রাশিয়া। যার দরুন সিরিয়াতে শত শত রুশ সৈন্য অবস্থান করছে। পাশাপাশি দেশটির বেশিরভাগ অঞ্চল নিয়ন্ত্রণ করছে তারা। এছাড়াও ভূমধ্যসাগর উপকূলে একটি সামরিক বিমান ঘাঁটিও তৈরি করেছে রাশিয়া।

অন্যদিকে ন্যাটোর সদস্যদেশ তুরস্ক সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ–বিরোধীদের সমর্থন দিয়েছে। তারা দেশটির উত্তরাঞ্চলে নিজেদের সেনাও পাঠিয়েছে। শুধু তা–ই নয়, সিরিয়া থেকে যাওয়া ৩৫ লাখের বেশি শরণার্থীকেও আশ্রয় দিয়েছে তুরস্ক।

এছাড়াও এ যুদ্ধে বাশার আল আসাদকে সমর্থন প্রদান করেছে ইরান।

সূত্র: ডেইলি সাবাহ

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img