শুক্রবার, সেপ্টেম্বর ২০, ২০২৪

সকল জিম্মি মুক্তির বিনিময়ে স্থায়ী যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছে ইসরাইল

ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের হাতে বন্দি হওয়া সব জিম্মিদেরকে মুক্তির বিনিময়ে গাজ্জায় স্থায়ী যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছে ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইল। সে সাথে ইসরাইলের কারাগারে বন্দি থাকা কয়েকশ ফিলিস্তিনিকে মুক্তি দেওয়ার বিষয়টিও রাখা হয়েছে প্রস্তাবে।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) ইসরাইলি সংবাদমাধ্যম কান পাবলিক ব্রডকাস্টার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদন থেকে জানা যায়, ইসরায়েলের জিম্মি চুক্তির প্রধান আলোচক গাল হির্স্‌চ জিম্মিদের পরিবারকে জানিয়েছেন, গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের সময় নতুন এই প্রস্তাবটি দেওয়া হয়। প্রস্তাবটিকে ‘নিরাপদ প্রস্থান চুক্তি’ ও ‘প্ল্যান বি’ নাম দেওয়া হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ইসরায়েলি কর্মকর্তা বলেছেন, আলোচনায় কঠোরতা এবং জিম্মিদের জীবনের ঝুঁকির বিষয়টি বিবেচনা করে আমরা আরেকটি প্রস্তাব দেব যেটি তাদের মুক্তির সময় কমিয়ে আনবে এবং দ্রুত সময়ের মধ্যে চুক্তি হবে। চুক্তিটি তখনই হবে যদি ইয়াহিয়া সিনাওয়ার গাজ্জা ছাড়েন এবং যুদ্ধ বন্ধ করেন। এর মাধ্যমে আমরা যুদ্ধের লক্ষ্য অর্জন করতে পারব এবং হামাসের নেতৃবৃন্দ নিরাপদে গাজ্জা থেকে বের হয়ে যেতে পারবে।

এর আগেও সকল জিম্মিকে একসঙ্গে মুক্তি দিতে প্রস্তাব দিয়েছিল ইসরাইল। কিন্তু হামাস তাদেরকে বিশ্বাস করে না। দলটি মনে করে যদি ইসরাইল তাদের সব জিম্মিকে ফিরিয়ে নেয় তাহলে তারা গাজ্জায় নতুন করে আবারও বর্বরতা শুরু করবে।

সূত্র: টাইমস অব ইসরাইল

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img