মঙ্গলবার, মে ১৪, ২০২৪

সুদানে গৃহযুদ্ধ থামাতে সব ধরণের সহায়তা দিতে চায় তুরস্ক

সম্প্রতি নতুন করে গৃহযুদ্ধে জড়িয়ে পড়া সুদানে শান্তি ও স্থিতিশীলতা ফিরিয়ে আনতে দেশটিকে সব ধরণের সহায়তা দিতে চায় তুরস্ক।

মঙ্গলবার (১৭ এপ্রিল) এক সাক্ষাতকারে দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান সুদানকে সহায়তার ইচ্ছার কথা জানান।

তিনি বলেন, সংঘাতে জড়িয়ে পড়া দু’পক্ষের সাথে আমরা বৈঠকে বসতে যাচ্ছি। শান্তি ও স্থিতিশীলতা ফিরিয়ে আনতে সুদানকে সব ধরণের সহায়তা দিতে প্রস্তুত রয়েছে তুরস্ক। নতুন করে অস্থির হয়ে যাওয়া দেশটির প্রতিটি মুহুর্ত আমরা আমাদের গভীর পর্যবেক্ষণে রেখেছি। এবিষয়ে আলজেরিয়ার প্রেসিডেন্ট আব্দুল মজিদ তাবুনের সাথেও কথা হয়েছে আমার।

উল্লেখ্য, সম্প্রতি যুদ্ধবিধ্বস্ত দেশটিতে বিরোধ নিরসনে রাষ্ট্র পরিচালনার পন্থা ও ক্ষমতা ভাগাভাগির ব্যাপারে পক্ষ-বিপক্ষের মাঝে আলোচনা চলছিলো। আলোচনায় এবিষয়ে একটি সমাধানেও পৌঁছেছিলো তারা। অপেক্ষা ছিলো শুধু শেষবারের মতো একটি আনুষ্ঠানিক বৈঠকের, যেখানে উভয়পক্ষ তাদের মেনে নেওয়া রাষ্ট্র পরিচালনা নীতি ও ক্ষমতা ভাগাভাগির আনুষ্ঠানিক স্বীকৃতি দিবে।

পুরো মুসলিম বিশ্ব অপেক্ষা করছিলো সুদানে নতুন ভোর দেখার। কিন্তু না, নতুন ভোর আসেনি যুদ্ধবিধ্বস্ত সুদানে। গত শনিবার (১৫ এপ্রিল) সকালে তারা আবার সংঘাতে জড়িয়ে পড়ে।

এক্ষেত্রে কারা প্রথমে হামলা চালিয়েছে এবিষয়ে রাষ্ট্রক্ষমতায় থাকায় সুদানের সেনাবাহিনী আর ক্ষমতা নিয়ে দ্বন্দ্বে থাকা আধাসামরিক বাহিনী র‍্যাপিড সাপোর্ট ফোর্সেস বা আরএসএফ একে অপরের প্রতি পাল্টা অভিযোগ আনে।

জানা যায়, নতুন করে শুরু হওয়া এই সংঘাতে এখন পর্যন্ত মোট ১৮০০ জন হতাহতের ঘটনা ঘটেছে।

জাতিসংঘ সহ বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক মহল সংঘাত বন্ধের আহবান জানালেও উভয় পক্ষ এখনও তাদের লড়াই অব্যাহত রেখেছে।

আধাসামরিক আরএসএফ বাহিনীর প্রধান জেনারেল মুহাম্মদ হামদান দাগলো ঘোষণা দেন যে, সব সামরিক ঘাঁটি দখল না করা পর্যন্ত তার সেনারা লড়াই চালিয়ে যাবে।

অপরদিকে সুদানের বর্তমান প্রেসিডেন্ট ও সেনাবাহিনীর প্রধান জেনারেল আব্দুল ফাত্তাহ আল-বুরহান ঘোষণা দেন যে, আরএসএফকে ধ্বংস না করা পর্যন্ত সব ধরণের শান্তি আলোচনার প্রস্তাব নাকচ করে দেওয়া হবে।

আরএসএফ প্রধান দাগলো এবং সেনাপ্রধান আব্দুল ফাত্তাহ বুরহান একে অপরের সহযোগী ও ঘনিষ্ঠ বন্ধু ছিলেন। ২০১৯ সালে সুদানের সাবেক প্রেসিডেন্ট ওমর আল বশিরকে ক্ষমতাচ্যুত করতে তারা এক হয়ে কাজ করেছিলেন। ২০২১ সনের সামরিক অভ্যুত্থানেও তারা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।

বিশ্লেষক ও সংবাদমাধ্যমের তথ্যানুযায়ী, অভ্যুত্থান ঘটিয়ে ক্ষমতায় আসার পর যখন লক্ষাধিক সেনা বিশিষ্ট আধা সামরিক বাহিনী আরএসএফকে সুদানের সেনাবাহিনীর সাথে যুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয় তখন থেকে দুই বন্ধুর মাঝে বিরোধ সৃষ্টি হয়। এজন্য যে, আরএসএফকে মূল সেনাবাহিনীর সাথে অন্তর্ভুক্ত করা হলে সেই বাহিনীর নেতৃত্বে কে থাকবে? কারণ প্রেসিডেন্ট আব্দুল ফাত্তাহ বুরহান আগ থেকেই সুদান সেনাবাহিনীর প্রধান পদে রয়েছেন। আরএসএফ যদি মূল সেনাবাহিনীতে যোগ দেয় তখন হামদান দাগলোর ক্ষমতা খর্ব হবে। সবচেয়ে বড় কথা সে তার সামরিক শক্তি হারিয়ে ফেলবে।

সূত্র: টিআরটি আরাবি, বিবিসি

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img