শুক্রবার, এপ্রিল ১২, ২০২৪

নিরাপত্তা পরিষদের প্রস্তাব মেনে কাশ্মীর বিরোধ মেটাতে হবে: চীন

যথাযথ ও শান্তিপূর্ণভাবে কাশ্মীর বিরোধ মিটিয়ে ফেলতে পাকিস্তান ও ভারতের প্রতি আহ্বান জানিয়েছে চীন।

সোমবার (১৬ নভেম্বর) চীনা পররাষ্ট্র দফতরের মুখপাত্র ঝাও লিজিয়ান বেইজিংয়ে নিয়মিত ব্রিফিংয়ে বলেন, কাশ্মীরের ব্যাপারে চীনের অবস্থান একই এবং স্পষ্ট। পাকিস্তান ও ভারতের মধ্যে এটি একটি ঐতিহাসিক বিরোধ এবং জাতিসংঘ সনদ, নিরাপত্তা পরিষদের সংশ্লিষ্ট প্রস্তাব ও দ্বিপাক্ষিক চুক্তিগুলোর ভিত্তিতে যথাযথ ও শান্তিপূর্ণভাবে এই বিরোধের নিষ্পত্তি করতে হবে।

গত সপ্তাহে কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখায় পাকিস্তান ও ভারতীয় সেনাবাহিনীর মধ্যে গোলাবিনিময় বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। গোলা বিনিময়ে উভয়পক্ষের সেনাসহ ১৫ জন নিহত হয়।

ঝাও বলেন, আঞ্চলিক শান্তি, স্থিতিশীলতা ও উন্নয়নের জন্য দুই পক্ষের মধ্যে সৌহার্দ্যপূর্ণ সহাবস্থান জরুরি। দুই দেশের প্রতিবেশি হিসেবে চীন উভয় পক্ষকে সংযম প্রদর্শন, সংলাপের মাধ্যমে মতপার্থক্য নিরসন ও যৌথভাবে আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা সুরক্ষার আহ্বান জানাচ্ছে।

ভারতের রাষ্ট্র পরিচালিত সন্ত্রাসী তৎপরতার ব্যাপারে অকাট্য প্রমাণ সম্পর্কে চীনা মুখপাত্র বলেন, চীন সব ধরনের সন্ত্রাসের নিন্দা করে এবং আন্তর্জাতিক সম্প্রদায় বিশেষ করে আঞ্চলিক দেশগুলোকে সন্ত্রাস দমনে সহযোগিতা ও সম্মিলিত নিরাপত্তা সুরক্ষার আহ্বান জানায়।

সূত্র: সাউথ এশিয়ান মনিটর ও জিভিএস

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img