সোমবার, মে ২০, ২০২৪

আমের রপ্তানি বৃদ্ধির লক্ষ্যে সর্বাত্মক উদ্যোগ নেওয়া হচ্ছে: কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী ড. মুহাম্মাদ আব্দুর রাজ্জাক এমপি বলেছেন, দেশের আমকে আমরা ব্যাপকভাবে বিশ্ব বাজারে নিয়ে যেতে চাই। তাই আম রপ্তানির বাধাসমূহ চিহ্নিত করে তা নিরসনের কাজ চলছে।

তিনি বলেন, আমের রপ্তানি বৃদ্ধির লক্ষ্যে সর্বাত্মক উদ্যোগ নেওয়া হচ্ছে।

রবিবার (১৮ জুলাই) বিকেলে কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষ থেকে অনলাইনে যুক্ত হয়ে ‘আম রপ্তানি বৃদ্ধিতে করণীয়’ শীর্ষক এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

কৃষিমন্ত্রী বলেন, ইতোমধ্যে নিরাপদ আমের নিশ্চয়তা দিতে ৩টি ভ্যাকুয়াম হিট ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপনের কাজ চলছে। উৎপাদন থেকে শিপমেন্ট পর্যন্ত আম নিরাপদ রাখতে উত্তম কৃষি চর্চা বাস্তবায়ন শুরু হয়েছে। আমের রপ্তানি বাড়ানোর লক্ষ্যে ফাইটোস্যানিটারি সার্টিফিকেট দেওয়ার কাজ চলছে। এতে আগামী বছর আম রপ্তানির পরিমাণ অনেক বৃদ্ধি পাবে।

কৃষিমন্ত্রী আরও বলেন, এ বছর আমের ভাল ফলন হয়েছে। কিন্তু লকডাউন ও বাজার না থাকায় চাষিরা আম বিক্রি করতে হিমশিম খাচ্ছে। তারা এবার আশানুরূপ দাম পায়নি। সেজন্য আমের আন্তর্জাতিক বাজারের ওপর আরও বেশি গুরুত্ব দিতে হবে যাতে চাষিরা আশানুরূপ দাম পায় ও আম চাষে আরও আগ্রহী হয়। কিন্তু আম রপ্তানিতে আমরা অনেক পিছিয়ে আছি। অনেক দেশ বাংলাদেশের চেয়ে কম উৎপাদন করেও রপ্তানিতে এগিয়ে রয়েছে।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img