বুধবার, মে ১, ২০২৪

ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্যপদ না দিতে নিরাপত্তা পরিষদের উপর আমেরিকার চাপ সৃষ্টি

ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্যপদ না দিতে নিরাপত্তা পরিষদকে চাপ প্রয়োগ করছে গাজ্জায় গণহত্যা পরিচালনা করা অবৈধ রাষ্ট্র ইসরাইলকে সহায়তাকারী আমেরিকা।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) এক কূটনৈতিক সূত্রে আমেরিকান সংবাদমাধ্যম দা ইন্টারসেপ্টে এই খবর প্রকাশ করে।

খবরে বলা হয়, নিরাপত্তা পরিষদের স্থায়ী ৫ সদস্য রাষ্ট্রের অন্যতম আমেরিকা তার ভেটো ক্ষমতার প্রয়োগ না ঘটিয়ে জাতিসংঘে ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ আটকানোর চেষ্টা করছে। এজন্য পরিষদের উপর চাপ সৃষ্টি করছে ওয়াশিংটন।

সংবাদমাধ্যমের তথ্য অনুসারে, আজ জাতিসংঘের সাধারণ পরিষদে ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদের খসড়া প্রস্তাবের উপর ভোটাভুটির কথা রয়েছে।

এর আগে বুধবার (১৭ এপ্রিল) ইসরাইল কর্তৃক দখলকৃত রাষ্ট্রটিকে পূর্ণ সদস্য রাষ্ট্র হিসেবে গ্রহণ করে নিতে জাতিসংঘকে অনুরোধ জানায় বিশ্ব সংস্থাটির নিরাপত্তা পরিষদ।

ফিলিস্তিনের অফিসিয়াল এক্স একাউন্টে এবিষয়ে নিরাপত্তা পরিষদের ইস্যুকৃত সুপারিশনামার ছবি যুক্ত করে একটি বিবৃতি দেওয়া হয়।

বিবৃতিতে বলা হয়, আরব দেশগুলোর পক্ষ থেকে জাতিসংঘে রাষ্ট্র হিসেবে পূর্ণ সদস্যপদ লাভের খসড়া প্রস্তাব দাখিল করেছে আলজেরিয়ার জাতিসংঘ প্রতিনিধি।

সুপারিশনামায় নিরাপত্তা পরিষদের পক্ষ থেকে বলা হয়, পূর্ণ সদস্যপদ প্রাপ্তির আবেদনটি যাচাই সাপেক্ষে নিরাপত্তা পরিষদ জাতিসংঘের সাধারণ পরিষদের কাছে অনুরোধ জানাচ্ছে যে, ফিলিস্তিন রাষ্ট্রকে যেনো জাতিসংঘের পূর্ণ সদস্যপদ হিসেবে অন্তর্ভুক্ত করে নেওয়া হয়।

উল্লেখ্য, ব্রিটেন, আমেরিকা ও ইউরোপের প্রত্যক্ষ মদদে ৬ মাস যাবত গাজ্জায় গণহত্যা পরিচালনা করে আসছে বিশ্ব মানবতার শত্রু ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইল।

অবৈধ রাষ্ট্রটির হামলায় এখন পর্যন্ত ৩৩ হাজার ৮৯৯ ফিলিস্তিনি নিহত হওয়ার ঘটনা ঘটে। আহত হয় ৭৬ হাজার ৬৬৪ জন।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img