বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯, ২০২৪

আবার আলোচনায় উগ্র হিন্দুত্ববাদী আরএসএসের সামরিক প্রশিক্ষণ স্কিম ‘অগ্নি বীর’

ভারতে আবার আলোচনায় উঠে এলো উগ্র হিন্দুত্ববাদী সন্ত্রাসী সংগঠন আরএসএসের সামরিক প্রশিক্ষণ স্কিম ‘অগ্নি বীর’।

সোমবার (১৬ সেপ্টেম্বর) “বৈশ্বিক অনিশ্চয়তা ও ভারতের পুনরুত্থান” শীর্ষক এক অনুষ্ঠানে সাপ্তাহিক ‘অর্গানাইজারের’ সম্পাদক প্রফুল্ল কেটকার চরম বিতর্কিত বিষয়টি আবার আলোচনায় নিয়ে আসতে ভূমিকা রাখেন।

অনুষ্ঠানে আরএসএস সংশ্লিষ্ট পত্রিকাটির সম্পাদককে প্রশ্ন করা হয়, ইসরাইল বর্তমানে যে নিরাপত্তা চ্যালেঞ্জের মুখে পড়েছে অনুরূপ পরিস্থিতি মোকাবেলা করার জন্য ভারতের বেসামরিক নাগরিকদের প্রস্তুত করা উচিত কি না? জবাবে তিনি বলেন, এধরণের পরিস্থিতির কথা মাথায় রেখেই ‘অগ্নি বীর’ স্কিম তৈরি করা হয়েছিলো। অগ্নি বীর স্কিমের মূল লক্ষ্য ছিলো, সংকটকালীন সময়ে মোতায়েনের জন্য বেসামরিক লোকদের সামরিক প্রশিক্ষণ দিয়ে প্রস্তুত রাখা।

তিনি আরো বলেন, বর্তমানে বৈশ্বিক ও আঞ্চলিক যে উত্তেজনা সৃষ্টি হয়েছে, সময় এসেছে জাতীয় নিরাপত্তা পলিসি ও প্রতিরক্ষা কৌশল পুনর্বিবেচনা করার। পুনরুত্থিত ভারতকে পরিচয় করিয়ে দেওয়ার, যা ভেতর ও বাহির দু’ধরণের হুমকিরই সমুচিত জবাব দিতে সদা প্রস্তুত।

আরএসএসের ‘অগ্নি বীর’ স্কিম শুধু দেশের প্রতিরক্ষা ক্ষমতাকে শক্তিশালী করবে না বরং তরুণ ভারতীয়দের মধ্যে শৃঙ্খলা, দেশপ্রেম ও কর্তব্যবোধও জাগিয়ে তুলবে বলেও তিনি দাবী করেন।

অপরদিকে অল ইন্ডিয়া মুসলিম মাজলিসে মুশাওয়ারাতের প্রাক্তন প্রেসিডেন্ট নাভিদ হামিদ বলেন, আমি দীর্ঘদিন ধরে যুক্তি উপস্থাপন পূর্বক বলে আসছিলাম, অগ্নি বীর স্কিম প্রণয়নের প্রাথমিক উদ্দেশ্য হলো ভবিষ্যতে উত্তপ্ত পরিস্থিতি সৃষ্টি করে সাম্প্রদায়িক দাঙ্গার জন্য হিন্দু তরুণদের প্রশিক্ষিত করে তুলা। হিন্দুত্ববাদীদের সামরিকীকরণ। আরএসএস মুখপত্র অর্গানাইজারের সম্পাদক আজ এটি সত্য প্রমাণ করলেন।

সংবাদমাধ্যমের তথ্যমতে, হিন্দুত্ববাদী সন্ত্রাসী গোষ্ঠী আরএসএসের পরিকল্পিত অগ্নি বীর স্কিমটি রাষ্ট্রীয়ভাবে চালু করেন ভারতের উগ্র হিন্দুত্ববাদী রাজনৈতিক দল বিজেপির নেতৃত্বাধীন মোদি সরকার। হিন্দুত্ববাদী তরুণদের সামরিক প্রশিক্ষণে প্রশিক্ষিত করে তুলতে ২০২২ সালে এটি চালু করা হয়। নিয়ম করা হয় প্রশিক্ষণের পাশাপাশি ৪ বছর মেয়াদে সেনাবাহিনীতে চাকরির। তবে শুধু হিন্দুত্ববাদীদের দিকে লক্ষ্য করে প্রণীত হওয়ায় সামরিক প্রশিক্ষণ স্কিমটিকে চরম বিরোধিতার মুখে পড়তে হয়।

কর্ণাটকের সাবেক চীফ মিনিস্টার ও সেক্যুলারবাদী জনতা দলের নেতা এইচডি কুমারস্বামীকে এর বিরুদ্ধে সবচেয়ে বেশি সোচ্চার হতে দেখা গিয়েছিলো। কেন্দ্রীয় সরকার কর্তৃক সেনাবাহিনীতে ৪ বছরের স্বল্প মেয়াদে সেনা অন্তর্ভূক্তির ‘মডেল অগ্নিপথ’ বা ‘অগ্নি বীর স্কিমকে’ তিনি অসাম্প্রদায়িক ভারতের জন্য হুমকি ও ভারত বিরোধী প্রকল্প বলে আখ্যায়িত করেছিলেন।

তিনি বলেছিলেন, ভারতীয় সেনাবাহিনীকে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) মতো উগ্রবাদীদের অধীনস্থ করতে এই পরিকল্পনা হাতে নিয়েছে সরকার। এর আওতায় সাধারণ হিন্দু নয় বরং আরএসএসপন্থী উগ্র হিন্দুদের ৭৫ শতাংশ সেনাবাহিনী থেকে প্রশিক্ষণের সুযোগ পাবে বলে তিনি বিস্ফোরক মন্তব্য করেছিলেন। আরো বলেছিলেন, প্রশিক্ষণ শেষে তাদের দেশজুড়ে ছড়িয়ে দেওয়া হবে।

এসব উল্লেখপূর্বক তিনি মোদির কাছে প্রশ্ন রেখেছিলেন, মডেল অগ্নিপথ কি অগ্নি বীর স্কিমের ন্যায় ষড়যন্ত্রমূলক এজেন্ডা বাস্তবায়নের পথ তৈরির উদ্দেশ্যে প্রণীত নয়?

এছাড়া ভারতের প্রবীণ রাজনীতিবিদ ও সেক্যুলারবাদী জনতা দলের সাবেক মুখপাত্র কে.সি. ত্যাগী ইতোপূর্বে মোদি সরকারের স্বল্পমেয়াদী সামরিক প্রশিক্ষণের স্কিম অগ্নি বীর ও মডেল অগ্নিপথের বিশ্বাসযোগ্যতা ও বৈধতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন। তিনি এর সমালোচনা করে বলেছিলেন, ভোটারদের বড় একটি অংশ অগ্নি বীর স্কিমের বিষয়ে সন্তুষ্ট নয়। আমাদের পার্টি মনে করে জনগণ যে উদ্বেগ প্রকাশ করছে তা নিয়ে বিস্তারিত আলাপ হওয়া উচিত। ত্রুটিগুলো সমাধান করা উচিত।

তবে বিরোধিতার পর রহস্যজনকভাবে এই প্রবীণ রাজনীতিবিদকে তার পদ থেকে সরে দাঁড়াতে দেখা যায়।

সূত্র: মুসলিম মিরর

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img