বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯, ২০২৪

ব্রিটিশ বিরোধী স্বাধীনতাযুদ্ধের প্রথম শহীদ সাংবাদিক মাওলানা বাকিরের স্মরণসভা অনুষ্ঠিত

ব্রিটিশ বিরোধী স্বাধীনতাযুদ্ধের প্রথম শহীদ সাংবাদিক মাওলানা মুহাম্মদ বাকিরের স্মরণসভা অনুষ্ঠিত।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) নয়াদিল্লিতে ভারতের জাতীয় উর্দু ভাষার প্রসার বিষয়ক পরিষদ ‘ন্যাশনাল কাউন্সিল ফর দা প্রমোশন অফ উর্দু ল্যাঙ্গুয়েজ’ (এনসিপিইউএল) এই স্মরণসভার আয়োজন করে।

ভারতের প্রখ্যাত সাংবাদিক মাসুম মুরাদাবাদী, সিনিয়র সাংবাদিক ও লেখক আসাদ রাজা ও এনসিপিইউএলের পরিচালক ড. শামস ইকবাল সহ বিশিষ্ট শিক্ষাবিদ, সাহিত্যিক ও ব্যক্তিবর্গ ১৮৫৭ এর প্রথম ব্রিটিশ বিরোধী স্বাধীনতা যুদ্ধে শহীদ হওয়া মাওলানা বাকিরের স্মরণে বক্তৃতা রাখেন।

উদ্বোধনী বক্তৃতায় এনসিপিইউএলের পরিচালক ড. শামস ইকবাল বলেন, সাংবাদিকতা জনসচেতনতা বৃদ্ধি, চিন্তা ও মননের গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই ভূমিকা পালনের মাধ্যমে হিন্দুস্তানের প্রথম স্বাধীনতা যুদ্ধের কঠিন দিনগুলোতে সাংবাদিকতা খুব ভালোভাবেই অবদান রেখেছে। রাষ্ট্র, ধর্ম ও সমাজে সাংবাদিকদের বহুমুখী অবদান ও ভূমিকা নিয়ে বিশদ আলোচনা প্রয়োজন। বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি আমাদের আহবান থাকবে, তারা যেনো বিশিষ্ট উর্দু সাংবাদিকদের নিয়ে গবেষণা করেন। মৌলভী বাকিরের ন্যায় মহান সাংবাদিকদের কর্ম ও অবদান জনগণের সামনে তুলে ধরতে ভূমিকা রাখেন।

প্রখ্যাত সাংবাদিক মাসুম মুরাদাবাদী উর্দু ভাষা ও মুসলিমদের নিয়ে সাম্প্রদায়িকতার যে অপচেষ্টা করা হয় এর সমালোচনা করে বলেন, ভারতবর্ষের স্বাধীনতা যুদ্ধে শহীদ হওয়া প্রথম সাংবাদিক ছিলেন উর্দু ভাষী। এই ভাষা থেকেই ব্রিটিশ বিরোধী কালজয়ী স্লোগান ‘ইনকিলাব জিন্দাবাদের’ উৎপত্তি।

তিনি আরো বলেন, সবাই বিখ্যাত গ্রন্থ আবে হায়াতের লেখক মাওলানা মুহাম্মদ হুসাইন আযাদের সাথে পরিচিত হলেও এটা জানে না যে, তার পিতা মৌলভী মুহাম্মদ বাকির তারচেয়ে মস্তবড় সাহিত্যিক ও সাংবাদিক ছিলেন। যিনি ১৮৫৭ এর প্রথম স্বাধীনতা যুদ্ধে শহীদ হয়েছিলেন। আপনারা কি জানেন কেনো তাকে শহীদ হতে হয়েছিলো? তার একমাত্র অপরাধ ছিলো, তার সাপ্তাহিক পত্রিকা ‘দিল্লি উর্দু আখবারের’ মাধ্যমে জনগণের মাঝে জিহাদ ও বিদ্রোহের আগুন জ্বালিয়ে দেওয়া। সত্য প্রকাশের মাধ্যমে ব্রিটিশ ও তার এদেশীয় দোসরদের আসল চেহারা ফাঁস করে দেওয়া।

‘দিল্লি উর্দু আখবার’ ১৮৫৭ এর স্বাধীনতা যুদ্ধে সর্বোচ্চ সাহসিকতার নজরানা পেশ করেছিলো। এর ১৭ মে সংখ্যাটি বিপ্লবী সংবাদ ও উপাদানে পরিপূর্ণ ছিলো।

অপরদিকে সভাপতিত্বের বক্তৃতায় সিনিয়র সাংবাদিক ও লেখক আসাদ রাজা মৌলভী বাকিরকে কলম বিপ্লবী আখ্যা দিয়ে ভূয়সী প্রশংসা করেন। ব্রিটিশদের ধর্ম, শ্রেণী জাতীয়তার বিভক্তিমূলক ষড়যন্ত্র ও কূটচালকে তিনি শক্তভাবে মোকাবেলা করেছেন। ভারতের মতো বহু ধর্ম ও বহু জাতের দেশে বহু জাতিক ও ধর্মের ঐক্যের পক্ষে তিনি জোরালো ভূমিকা রেখেছেন।

এছাড়া এমন মহান ব্যক্তিত্বকে নিয়ে সুন্দর অনুষ্ঠান আয়োজনের জন্য এনসিপিইউএলের পরিচালক ড. শামস ইকবালকে ধন্যবাদ জানান।

ডাক্তার শামা কাউসার ইয়াজদানীর বক্তৃতা ও উপস্থিত সকলকে ধন্যবাদ জানানোর মধ্যদিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

ড. কালিমুল্লাহ, ইন্তেখাব আলম, শাহ নেওয়াজ মুহাম্মদ খুররাম, ডাক্তার মাসারাত, মুহাম্মদ আজমল সাঈদ, ডাক্তার ইমতিয়াজ আহমেদ ও অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ এতে উপস্থিত ছিলেন।

সূত্র: মুসলিম মিরর

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img