শনিবার, মে ১১, ২০২৪

গাজ্জার ফিলিস্তিনিদের জোরপূর্বক বাস্তচ্যুত ঠেকাতে একত্রে কাজ করবে মিশর ও তুরস্ক: এরদোগান

অবরুদ্ধ গাজ্জা উপত্যকার ফিলিস্তিনিদের নিজস্ব ভূমি থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত করার বিরুদ্ধে মিশরের সাথে একত্রে কাজ করবে তুরস্ক বলে জানিয়েছেন প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান।

শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন এরদোগান।

প্রসঙ্গত, গত সপ্তাহে সংযুক্ত আরব আমিরাত ও মিশর সফর করেছেন এরদোগান। সফরে তিনি দেশ দুইটির রাষ্ট্রপ্রধানদের সাথে বৈঠক করেছেন। সেই সঙ্গে এই সফরকে ‘বেশ সফল’ বলেও আখ্যা দিয়েছেন।

শুক্রবার সংবাদ সম্মেলনে এরদোগান বলেন, “আমরা রাষ্ট্রপ্রধানদের সাথে শুধুমাত্র বাণিজ্য ও বিনিয়োগই নয়, ফিলিস্তিন ইস্যু নিয়েও বিস্তারিত আলোচনা করেছি। উভয় দেশের সাথে সহযোগিতা জোরদার করার সিদ্ধান্ত নিয়েছি আমরা।”

এরদোগান বলেন, “তীব্র খাদ্য সংকট তৈরি করে গাজ্জার ফিলিস্তিনিদের আত্মসমর্পণ করতে বাধ্য করছে ইসরাইল। আমাদের লক্ষ্য অবিলম্বে একটি যুদ্ধবিরতি চুক্তি ও সেখানে মানবিক সহায়তা পৌঁছে দেওয়া।”

এরদোগান বলেন, “আমাদের এই অঞ্চলে সাম্রাজ্যবাদী শক্তির চলমান রাজনৈতিক খেলা নস্যাৎ করতে হলে অবশ্যই ভ্রাতৃপ্রতিম দেশগুলোকে ঐক্যবদ্ধ হতে হবে। মতপার্থক্যে আটকে থাকলে চলবে না, বরং সহযোগিতার ক্ষেত্রগুলোতে নজর দিতে হবে। আর আমরা সবাই এই সত্য সম্পর্কে অবগত তে, ঐক্য ছাড়া কোন কল্যাণ সম্ভব নয়।”

সূত্র: মিডল ইস্ট মনিটর

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img