মঙ্গলবার, মে ১৪, ২০২৪

এরদোগানের সাথে বৈঠক করলেন সুদানের সেনাপ্রধান

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের সাথে বৈঠক করেছেন সুদানের সার্বভৌম কাউন্সিলের প্রধান ও সেনাপ্রধান জেনারেল আব্দেল ফাত্তাহ আল বুরহান।

গত বুধবার তুরস্কের রাজধানী আঙ্কারায় এ বৈঠকটি অনুষ্ঠিত হয়। তবে রাষ্ট্রপতি ভবনে অনুষ্ঠিত এ বৈঠক সম্পর্কে এর বেশি কোন তথ্য পাওয়া যায়নি।

এপ্রিল মাসে সুদানের সেনাবাহিনী এবং র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ) আধাসামরিক গোষ্ঠীর মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এই সফরটি আল বুরহানের পঞ্চম বিদেশ সফর, যিনি সুদানের সেনাপ্রধান। এর আগে তিনি মিশর, দক্ষিণ সুদান, কাতার এবং ইরিত্রিয়া সফর করেন।

এদিকে, ভয়াবহ দুর্যোগে বিপর্যস্ত লিবিয়ার পাশে দাঁড়ানোয় তুরস্কের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেছে আঙ্কারায় নিয়োজিত লিবিয়ার রাষ্ট্রদূত মোস্তফা আল গালিব।

তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলুকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ভয়াবহ এ দুর্যোগে ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলোতে সাহায্য পৌঁছে দেওয়া সর্বপ্রথম দেশগুলোর মধ্যে রয়েছে তুরস্ক।

তিনি আরো বলেন, “আমাদের দেশ লিবিয়ার প্রতি আন্তর্জাতিক বিশ্বের সংহতি প্রকাশের জন্য আমরা গর্বিত। এই সুযোগে আমি ধন্যবাদ জানাতে চাই তুরস্কের জনগণ, সম্মানিত মন্ত্রী ও বিশেষ করে রাষ্ট্রপতি রজব তাইয়্যেব এরদোগানকে।”

আল গালিব বলেন, “তুর্কিদের সাথে আমাদের ঐতিহাসিক, সাংস্কৃতিক, রাজনৈতিক, অর্থনৈতিক ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। তাই লিবিয়ার প্রতি তুর্কি জনগণের সমর্থন আমাদের মোটেও অবাক করেনি। তুরস্ক সবসময় তার ভূমিকা পালন করেছে। এ বিষয়ে আমরা সন্তুষ্ট। আশা করি এই সম্পর্ক অব্যাহত থাকবে।”

দুর্যোগের কারণ সম্পর্কে তিনি বলেন, সিরিয়ার পূর্ব দিকে অবস্থিত দেরনা শহরে অত্যধিক বৃষ্টিপাতের ঘটনায় সেখানকার দুটি বাঁধ প্লাবিত হয়ে ভেঙে যায়। যে কারণে ভয়াবহ প্রাণহানির ঘটনা ঘটেছে।

অন্যদিকে,লিবিয়ায় বন্যার্তদের মানবিক সহযোগিতার জন্য ইতিমধ্যে দুটি বিমান পাঠিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ কাতার। এছাড়াও আরো দুটি বিমান পাঠানোর পরিকল্পনা হাতে নিয়েছে দেশটির সরকার।

উল্লেখ্য, লিবিয়ার এই ভয়াবহ বন্যায় ইতিমধ্যে ১১ হাজার ৩০০ জন মারা গেছে বলে জানিয়েছে দেশটির সরকার। এছাড়াও নিখোঁজ রয়েছে প্রায় ২০ হাজার মানুষ। এছাড়াও বিশ্বের ধনী দেশ ও দাতাগোষ্ঠীগুলোর কাছে জরুরিভিত্তিতে ৭ কোটি ১০ লাখ ডলার সহায়তা চেয়েছে জাতিসংঘের মানবিক সহায়তা বিষয়ক অঙ্গসংগঠন ইউনাইটেড নেশনস অফিস ফর কো-অর্ডিনেশন অব হিউম্যানিটেরিয়ান অ্যাফেয়ার্স (ইউএনওচা)।

সূত্র: টিআরটি ওয়ার্ল্ড ও মিডল ইস্ট মনিটর

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img