সোমবার, মে ১৩, ২০২৪

রশিদ আল ঘানুশীকে ১ বছরের কারাদণ্ডাদেশ দিলো তিউনিসিয়ার আদালত

তিউনিসিয়ার সাবেক স্পিকার ও আন নাহদা পার্টির প্রধান রশিদ আল ঘানুশীকে ১ বছরের কারাদণ্ডাদেশ দিয়েছে দেশটির আদালত।

সোমবার (১৫ মে) তার অনুপস্থিতিতে মামলার রায় শুনানো হয় বলে জানান তার আইনজীবী মুনিয়া বাউলিয়া।

তার বক্তব্য মতে, প্রেসিডেন্ট কায়েস সাঈদের আনিত অভিযোগের মামলায় ঘানুশীকে দোষী সাব্যস্ত করেছে আদালত।

জানা যায়, তার বিরুদ্ধে নিরাপত্তা বাহিনীদের উস্কানি ও প্রেসিডেন্ট কায়েস সাঈদের সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ ছিলো।

এর আগে গত মাসের সোমবার (১৭ এপ্রিল) একই অভিযোগে তিউনিসিয়ার প্রভাবশালী ইসলামপন্থী নেতা রশিদ আল ঘানুশীকে রাতে তার বাড়ি থেকে তুলে নিয়ে যায় দেশটির নিরাপত্তা বাহিনী।

জিজ্ঞাসাবাদের জন্য তাকে উয়াইনা ন্যাশনাল গার্ড সামরিক ক্যাম্পে নিয়ে যাওয়া হয়েছে বলে জানিয়েছিলো তার রাজনৈতিক দল আন নাহদা।

তার আইনজীবী মুনিয়া বাউলিয়ার ভাষ্যমতে, মঙ্গলবার (১৮ এপ্রিল) ঘানুশীকে জিজ্ঞাসাবাদের জন্য আদালতে হাজির করা হলে আত্মপক্ষ সমর্থনের জন্য তাকে আদালতে প্রবেশ করতে দেয়নি প্রশাসন। আইনজীবীর মাধ্যমে আত্মপক্ষ সমর্থনের সুযোগ না দিয়েই তাকে কারারুদ্ধের আদেশ দেয় আদালত।

তিনি বলেছিলেন, স্বাধীন মতামত প্রকাশই যেনো কাল হয়ে দাঁড়িয়েছে ঘানুশীর জন্য। এটি প্রকৃতপক্ষে পূর্বপরিকল্পিত বিচারের একটি নাটক। কারারুদ্ধের আদেশটি আগে থেকেই ঠিক করা ছিলো।

উল্লেখ্য; ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া গ্রেফতার অভিযানে তিউনিসিয়ার সর্বশেষ প্রধান বিরোধী দল আন নাহদার এখন পর্যন্ত মোট ২০ জন গ্রেফতার হয়েছেন।

শুধুমাত্র রশিদ আল ঘানুশীকেই ১০ বার আটক হয়ে আদালতে জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে হয়েছে।

বর্তমান প্রেসিডেন্ট কায়েস সাঈদ যিনি ২০২১ সালে সংসদ ভেঙ্গে দিয়ে প্রেসিডেন্সিয়াল ডিক্রি জারির মাধ্যমে এককভাবে রাষ্ট্র পরিচালনা করে আসছেন, ঘানুশী ও সংসদে সংখ্যাগরিষ্ঠ থাকা দল আন-নাহদার বিরুদ্ধে বিভিন্ন ধরণের অভিযোগ করে থাকেন। ঘানুশীর দলটিকে তিনি তিউনিসিয়ার নিরাপত্তার জন্য হুমকি মনে করেন।

তার ভাষ্যমতে, রাষ্ট্রপতির বিশেষ ক্ষমতা ব্যবহার করে সংসদ ভেঙ্গে দেওয়াকে সংসদের সর্বশেষ সংখ্যাগরিষ্ঠ দল আন-নাহদা অভ্যুত্থান বলে অভিযোগ করে থাকে।

এমনকি বিশেষ ক্ষমতাকে অভ্যুত্থানের নাম দিয়ে দেশের পরিস্থিতি অস্থিতিশীল করে তুলতে নিরাপত্তা বাহিনীদেরও উসকানি দিচ্ছে বলে অভিযোগ আরোপ করেন ঘানুশী ও তার দলের বিরুদ্ধে।

এছাড়া সাবেক স্পিকার রশিদ আল ঘানুশীর বিরুদ্ধে তিনি দূর্নীতি, অর্থ-পাচার ও ইরাক এবং সিরিয়ার সশস্ত্র গোষ্ঠীগুলোকে সহায়তার অভিযোগও করে থাকেন।

সূত্র: আল জাজিরা

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img