সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

ভারতের সিএএ আইনের তীব্র সমালোচনায় আফগানিস্তান ও পাকিস্তান

গত সপ্তাহে ভারতে কার্যকর হয়েছে চরম বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ)। ধর্মীয় বৈষম্যের ভিত্তিতে নাগরিকত্ব প্রদানের এই আইনের তীব্র সমালোচনা জানিয়েছে তালেবানের নেতৃত্বাধীন ইমারাতে ইসলামীয়া আফগানিস্তান ও পাকিস্তান।

কাতারে আফগানিস্তানের মুখপাত্র সোহাইল শাহিন বলেন, জাতি, ধর্ম ও বর্ণ নির্বিশেষে সবার জন্য প্রযোজ্য হওয়া উচিত আইনটি। পাশাপাশি আফগানিস্তানে বসবাসকারী সংখ্যালঘুদের নির্যাতনের বিষয়টিও অস্বীকার করেন তিনি।

তালেবান মুখপাত্র আরো বলেন, “সিএএ সব দেশে বসবাসকারী নিপীড়িতদের জন্য হওয়া উচিত, তারা হিন্দু, মুসলিম বা শিখ যেই হোন না কেন।”

সোহাইল শাহিন বলেন, আফগানিস্তানে বসবাসরত শিখ বা হিন্দুদের মতো সংখ্যালঘুরা নিপীড়নের শিকার হচ্ছে না। আফগানিস্তানের আইন অনুযায়ী সকলের সমান অধিকার রয়েছে।

প্রসঙ্গত, ২০১৯ সালে ভারতীয় পার্লামেন্টে পাস হওয়া আইনটির প্রধান উদ্দেশ্য ছিল পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তানের অমুসলিমদের ভারতে নাগিরকত্ব দেওয়া।

এদিকে, পার্শ্ববর্তী দেশ পাকিস্তানের দাবি, এই আইনের মাধ্যমে ধর্মের ভিত্তিতে মানুষের মধ্যে বিভাজন তৈরি করছে মোদি সরকার।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মমতাজ জাহরা বালোচ বলেন,

একটি মিথ্যা ধারণার ওপর ভিত্তি করে এই আইন তৈরি করা হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার শাসনামলে হিন্দুত্ববাদীদের উত্থানের মধ্য দিয়ে মুসলিম ও অন্যান্য সংখ্যালঘুদের রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিকভাবে কোণঠাসা করে রেখেছে।

এছাড়াও ভারতে মানবাধিকার রক্ষা ও সংখ্যালঘুদের উপর হামলা বন্ধেরও আহ্বান জানান তিনি।

উল্লেখ্য, ২০১৯ সালে উগ্র হিন্দুত্ববাদী সরকারের দ্বারা এই আইনের খবর প্রকাশ পাওয়ার সাথে সাথেই তীব্র সমালোচনা শুরু হয়। কারণ এই আইনের মাধ্যমে ভারতীয় সংবিধানে সংরক্ষিত ধর্মনিরপেক্ষতার নীতি লঙ্ঘিত হয়েছে।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img