রবিবার, এপ্রিল ২৮, ২০২৪

জায়নবাদের বিরুদ্ধে সাহসী বক্তব্য দিয়ে বহিষ্কার হলেন ফিলিস্তিনি প্রফেসর

ইহুদিদের একটি জাতীয়তাবাদী আন্দোলনের নাম জায়নবাদ। আর এই আন্দোলনের বিলুপ্তি ঘটা উচিত বলে সাহসী বক্তব্য দিয়ে বহিষ্কৃত হয়েছন জেরুসালেমের হিব্রু বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ফিলিস্তিনি প্রফেসর নাদিরা শালহৌব কেভোর্কিয়ান।

বৃহস্পতিবার (১৪ মার্চ) এক বিবৃতিতে এ বিষয়টি নিশ্চিত করেছে হিব্রু বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ।

প্রসঙ্গত, গত বুধবার ‘চ্যানেল ১৪’ নামে ইসরাইলি একটি সংবাদমাধ্যমে জায়নবাদের ধ্বংস হওয়া উচিত ও গত ৭ অক্টোবরে হামাসের বিরুদ্ধে আনীত ধর্ষণ ও অন্যান্য অভিযোগগুলোর বিরুদ্ধে সরাসরি প্রশ্ন তোলেন তিনি। এর ঠিক একদিন পরই এমন সিদ্ধান্ত নিয়েছে নোবেল বিজয়ী বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের হাত ধরে প্রতিষ্ঠা পাওয়া বিশ্ববিদ্যালয়টি।

উক্ত সাক্ষাৎকারে নাদিরা শালহৌব বলেছিলেন, “জায়নবাদকে বিলুপ্ত করার জন্য এটাই সঠিক সময়। এটাকে সামনে এগিয়ে যেতে দিতে পারিনা আমরা। এটি একটি অপরাধী। শুধুমাত্র এই মতবাদকে বিলুপ্ত করার মাধ্যমেই আমরা সামনে এগিয়ে যেতে পারি।

তিনি আরো বলেন, “জায়নবাদিরা যে কোন ধরনের মিথ্যা কথা ব্যবহার করবে। তারা গত ৭ অক্টোবরে হামাসের দ্বারা শিশুদের হত্যার কথা বলছে, নারীদের ধর্ষণের কথা বলছে…এরকম আরো লক্ষ লক্ষ মিথ্যা কথা বলা অব্যাহত রাখবে তারা। আমরা তাদের অবিশ্বাস করা শুরু করেছি, আমি আশা করি গোটা বিশ্ব তাদের অবিশ্বাস করা শুরু করবে।”

উল্লেখ্য, আন্তর্জাতিক প্রগতি একাডেমিতে বহু বছর ধরে সক্রিয় রয়েছেন ফিলিস্তিনি প্রফেসর নাদিরা শালহৌব। গত বছরের অক্টোবর মাসে অবরুদ্ধ গাজ্জা উপত্যকায় হামাসের বিরুদ্ধে তেল আবিব স্থল অভিযান শুরু করার পর একটি খোলা চিঠিতে স্বাক্ষর করেছিলেন এই প্রফেসর।

প্রায় ১ হাজারেরও বেশি শিক্ষাবিদের স্বাক্ষরকৃত এই চিঠিতে গণহত্যার অভিযোগ আনা হয় ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের বিরুদ্ধে। সেই সঙ্গে অবিলম্বে যুদ্ধ বিরতিরও দাবি জানানো হয়।

সূত্র: দি টাইমস অব ইসরাইল

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img