রবিবার, মে ১২, ২০২৪

আফগানিস্তান বিশ্ব শান্তির অনন্য উদাহরণ: কাজাখ উপ-প্রধানমন্ত্রী

ইমারাতে ইসলামিয়া আফগানিস্তানকে বিশ্ব শান্তির অনন্য উদাহরণ বলে আখ্যায়িত করেছেন কাজাখস্তানের উপ-প্রধানমন্ত্রী সারেক জোমাংগারিন।

রবিবার (২৮ এপ্রিল) কাবুলে আফগান উপ-প্রধানমন্ত্রী (রাজনৈতিক) মাওলানা আব্দুল কবিরের সাথে আলাপকালে তিনি একথা বলেন।

কাজাখ উপ-প্রধানমন্ত্রী তালেবান নেতৃত্বাধীন সরকারের সুশাসন, আফগান নিরাপত্তা ও স্থিতিশীলতার প্রশংসা করে বলেন, আঞ্চলিক শান্তি প্রতিষ্ঠা ও তা বজায় রাখার ক্ষেত্রে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে ইমারাতে ইসলামিয়া আফগানিস্তান। বর্তমানে আফগানিস্তান বিশ্ব শান্তির অনন্য উদাহরণ। এজন্যই পুরো বিশ্ব বিভিন্ন ক্ষেত্রে দেশটির সাথে সম্পর্ক স্থাপন করতে চায়। কাজাখস্তানও এর ব্যতিক্রম নয়। বিনিয়োগ ও বাণিজ্য খাতে আমরা কাবুলের সাথে দীর্ঘ মেয়াদি সম্পর্ক স্থাপনে আগ্রহী।

এছাড়া তিনি আফগান শিক্ষার্থীদের কাজাখ সরকারের শিক্ষাবৃত্তি প্রদানের আগ্রহের কথা জানান। কাবুল-আলামাটি সরাসরি ফ্লাইট চালুর অনুরোধ করেন। সাংস্কৃতিক ক্ষেত্রে কাজাখিস্তান ইমারাতে ইসলামিয়ার সরকারের সাথে একত্রে কাজ করতে প্রস্তুত বলে উল্লেখ করেন। আঞ্চলিক পর্যায়ে বড় প্রকল্প শুরু করার প্রতি গুরুত্বারোপ করেন। অঞ্চলের স্থিতিশীলতা বজায় রাখতে বিভিন্ন প্রকল্প হাতে নেওয়া ও তা বাস্তবায়ন করা জরুরী বলে উল্লেখ করেন।

এসময় আফগান উপ-প্রধানমন্ত্রী কাবুল সফরে আসায় ও আফগান-কাজাখ প্রদর্শনীর উদ্বোধনীতে অংশগ্রহণ করায় কাজাখ উপ-প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান। এই প্রদর্শনীকে তিনি দু’দেশের মধ্যকার সুসম্পর্ক ও সংযোগ রক্ষার উজ্জ্বল দৃষ্টান্ত বলে উল্লেখ করেন।

তিনি বলেন, আফগানিস্তান অঞ্চলের সব দেশের সাথে সম্পর্কোন্নয়নে আগ্রহ রাখে। কাজাখস্তান সহ সকল দেশের উচিত বড় বড় প্রকল্প বাস্তবায়নে সম্মিলিতভাবে এতে অংশগ্রহণ করা।

মাওলানা আব্দুল কবির কাজাখ সহ অন্যান্য বিদেশী বিনিয়োগকারীদের উদ্দেশ্যে করে বলেন, সীমান্তের উপর পূর্ণ নিয়ন্ত্রণ রয়েছে ইমারাতে ইসলামিয়ার সরকারের। নির্মুল করা হয়েছে চোরাচালান, সন্ত্রাসী কার্যক্রম ও দুর্নীতি।

এসময় তিনি সকলের স্বার্থ আফগানিস্তানের শান্তি ও স্থিতিশীলতায় নিহিত থাকার কথা পুনর্ব্যক্ত করেন। কাজাখ বিনিয়োগকারীদের আফগানিস্তানে বিনিয়োগের আমন্ত্রণ জানান।ইমারাতে ইসলামিয়ার সরকার অঞ্চলে নতুন নতুন অর্থনৈতিক ও বাণিজ্যিক সুযোগ সৃষ্টি করতে ও তা থেকে সকলেই উপকৃত হতে অত্র অঞ্চলের দেশগুলোর সাথে চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে উল্লেখ করেন।

সূত্র: আল ইমারাহ

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img