বৃহস্পতিবার, অক্টোবর ২৪, ২০২৪

রাগিব সারজানি রচিত ‘উসমানি সালতানাতের ইতিহাস’-এর মোড়ক উন্মোচন

জমকালো আয়োজনের মধ্য দিয়ে ছয় শতাব্দীর অধিক সময়ের গৌরবময় উসমানি সালতানাত নিয়ে পাঠকপ্রিয় লেখক ও ইতিহাসবিদ ড. রাগিব সারজানি রচিত ‘উসমানি সালতানাতের ইতিহাস’ গ্রন্থটির মোড়ক উন্মোচন করা হয়েছে। গ্রন্থটি প্রকাশ করেছে মাকতাবাতুল হাসান।

মঙ্গলবার (১৫ অক্টোবর) সকালে ঢাকার গেণ্ডারিয়ায় অবস্থিত হলিডে পার্ক থাই অ্যান্ড চাইনিজ রেস্টুরেন্টে অনুষ্ঠানে গ্রন্থটির মোড়ক উন্মোচন করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাদানীনগর মাদরাসার স্বনামধন্য সাহিত্যিক মুফতী ফারুকুজ্জামান, অনুবাদক মাওলানা আবু মুসআব ওসমান ও বিশিষ্ট হাদিস গবেষক মাওলানা সিরাজুস সালেকীন। এছাড়াও উপস্থিত ছিলেন অনলাইন ব্যক্তিত্ব ও আলোচক মাওলানা রেজাউল করীম আবরার ও লেখক মাওলানা আবদুল্লাহ আল-মাসউদসহ অন্যান্য লেখক, সম্পাদক ও প্রুফরিডার।

মুফতী ফারুকুজ্জামান ও মাওলানা আবু মুসআব উসমানি সালতানাতের গুরুত্ব নিয়ে আলোচনা করেন। মাওলানা আবদুল্লাহ আল-মাসউদ ড. রাগিব সারজানির বিশ্লেষণধর্মী ইতিহাস রচনার প্রশংসা করেন। মাকতাবাতুল হাসানের সম্পাদক আতাউস সামাদ উসমানি সালতানাতের অবদান ও উসমানিদের ইতিহাস বিষয়ে ‘উসমানি সালতানাতের ইতিহাস’- গ্রন্থের শ্রেষ্ঠত্ব নিয়ে আলোচনা করেন। মাওলানা সিরাজুস সালেকিন দাওয়াতি কার্যক্রমে গ্রন্থের অবদান তুলে ধরেন।

এছাড়াও আলোচনা করেন বিশিষ্ট লেখক মাওলানা আইনুল হক কাসেমী, মাওলানা রেজাউল করীম ও আস-সুন্নাহ ফাউন্ডেশন-এর মুফতী রাশেদ আবদুল্লাহ প্রমুখ।

উল্লেখ্য, ‘উসমানি সালতানাতের ইতিহাস’ গ্রন্থটি ড. রাগিব সারজানি রচিত ‘কিসসাতুদ দাওলাতিল উসমানিয়া’-এর অনুবাদ। তিনি ১৭৫৫টি উৎসগ্রন্থ সামনে রেখে গ্রন্থটি রচনা করেছেন। এর মধ্যে ১২২৩টি ইংরেজি ও ৪৪৯টি আরবি গ্রন্থ। এছাড়াও রয়েছে প্রাচীন ও আধুনিক তুর্কি, ফরাসি, জার্মান, ইতালীয়, পর্তুগিজ, স্পেনীয়, আলবেনীয়, বসনীয়, রোমানীয়, সার্বীয়, ক্রোয়েশীয়, হাঙ্গেরীয়, পোলিশ ও ফারসি ভাষায় রচিত ৮৩টি গ্রন্থ।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img