মঙ্গলবার, মে ১৪, ২০২৪

তুরস্ক সফরে সুদানের সেনাপ্রধান; বৈঠক করবেন এরদোগানের সাথে

সুদানে চলমান রাজনৈতিক সংকটের মধ্যেই একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল নিয়ে তুরস্ক সফর করেছেন দেশটির সার্বভৌম কাউন্সিলের প্রধান ও সেনাপ্রধান জেনারেল আব্দেল ফাত্তাহ আল বুরহান।

তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু জানিয়েছে, বুধবার (১৩ সেপ্টেম্বর) তিনি আঙ্কারায় পৌঁছান।

সুদানের সার্বভৌম কাউন্সিল জানিয়েছে, এ সফরে আল বুরহান তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের সাথে একটি বৈঠক করবেন। বৈঠকে দ্বিপাক্ষিক সম্পর্ক ও পারস্পরিক উদ্বেগের বিষয় নিয়ে আলোচনা করবেন এ দুই নেতা।

এ সফরে তার সাথে আরো যোগ দিয়েছেন সুদানের পররাষ্ট্রমন্ত্রী আলী আল-সাদিক, গোয়েন্দা প্রধান লেফটেন্যান্ট জেনারেল ড. আহমেদ ইব্রাহিম মুফাজ্জাল ও দেশটির প্রতিরক্ষা শিল্প ব্যবস্থার প্রধান লে.জেনারেল মিরঘনি ইদ্রিস সুলাইমান।

গত এপ্রিল মাসে, জেনারেল আব্দেল ফাত্তাহ আল বুরহানের অনুগত সুদানি সেনাবাহিনী ও হামদান দাগালোর নেতৃত্বাধীন দেশটির আধা-সামরিক সংগঠন র‍্যাপিড সাপোর্ট ফোর্সের (আরএসএফ) মধ্যে সংঘর্ষ শুরু হয়। সংঘাত শুরু হওয়ার পর এটি তার পঞ্চম বিদেশ সফর। এর পূর্বে তিনি মিশর, দক্ষিণ সুদান, কাতার ও ইরিত্রিয় সফর করেছেন।

উল্লেখ্য, দেশটিতে সংঘাত শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত হাজার হাজার মানুষ নিহত হয়েছে বলে উঠে এসেছে জাতিসংঘের পরিসংখ্যানে। এছাড়াও রাজধানী খার্তুম ও দারফুর রাজ্যে থেকে প্রায় ৭০ লাখেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

সংঘর্ষ থামাতে এ পর্যন্ত মোট নয়টি যুদ্ধবিরতি চুক্তি হলেও সবকটি ভেস্তে গেছে৷ যার ফলে দেশটির ৪ কোটি ৬০ লাখ মানুষের ভবিষ্যৎ অনিশ্চয়তার কবলে পড়েছে।

সূত্র: মিডল ইস্ট মনিটর

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img