সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

এবার আহমদ নগরের নাম পরিবর্তন করছে ভারতের উগ্র হিন্দুত্ববাদী সরকার

এবার আহমদ নগরের নাম পরিবর্তন করছে ভারতের উগ্র হিন্দুত্ববাদী মোদি সরকার।

বুধবার (১৩ মার্চ) মহারাষ্ট্রের স্থানীয় সরকারের পক্ষ থেকে এবিষয়ে নির্দেশনা জারি করা হয়।

নির্দেশনা অনুযায়ী, আহমদ নগর নামে পরিচিত রাজ্যের সর্ববৃহৎ জেলা শহরটি এখন থেকে মারাঠা হোলকার সাম্রাজ্যের রানী আহিল্যা বাইয়ের স্মরণে আহিল্যা নগর হিসেবে পরিগণিত হবে, যিনি কাশী বিশ্বনাথ, বিষ্ণুপদ, শ্রী তারকেশ্বর, শ্রী গঙ্গাজী মন্দির, বারাণসীর আহিল্যা ও মণিকর্ণিকা ও দশমাশ্বমেধ ঘাট, উত্তর কাশী, রামেশ্বর পঞ্চকেশী ও কপিলা ধারা ধর্মশালা সহ ভারতের অধিকাংশ বড় বড় মন্দির ও হিন্দু স্থাপনা নির্মাণ করেছিলেন। তৎকালীন চৌন্ডি যা মারাঠাদের পরাজয়ের পর আহমদ নগরে রূপান্তরিত হয়, তাতে জন্মগ্রহণ করেছিলেন।

এছাড়া পুনের ভেলহে তালুক যা ১৬শ শতকের ৭০ এর দশকে মহারাজ ছত্রপতি শিবাজি কর্তৃক মারাঠা সাম্রাজ্য প্রতিষ্ঠার পর ২৭ বছর যাবত সাম্রাজ্যের রাজধানী ছিলো তার স্মরণে শহরটির নাম পরিবর্তন করে ‘রাজগড়’ রাখা হয়। যা ছিলো স্বাধীন মারাঠা সাম্রাজ্যের প্রধান দূর্গ।

এই ২টি শহর ছাড়াও মহারাষ্ট্রের ৭টি রেল স্টেশনের নাম পরিবর্তনের অনুমোদন দেয় রাজ্যটির মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের নেতৃত্বাধীন মন্ত্রীসভা। চূড়ান্ত অনুমোদনের আনুষ্ঠানিকতা পালনে এটি বিধানসভায় তোলা হবে এবং তা বাস্তবায়নে কেন্দ্রীয় স্বররাষ্ট্র মন্ত্রণালয় ও রেলওয়ে অধিদপ্তরে পাঠানো হবে।

তাই চূড়ান্ত অনুমোদনের আনুষ্ঠানিকতা শেষে ১. কারি রোড স্টেশন পরিগণিত হবে লালবাগ স্টেশন নামে। ২. স্যান্ডহার্স্ট রোড স্টেশন ডংরি স্টেশন নামে। ৩. মেরিন লাইনস স্টেশন মুম্বাদেবী স্টেশন নামে। ৪. চার্নি রোড স্টেশন গিরগাঁও স্টেশন নামে। ৫. কটন গ্রিন স্টেশন কালাচৌকি স্টেশন নামে। ৬. ডকইয়ার্ড স্টেশন মাজাগাঁও স্টেশন নামে। এবং ৭. কিংস সার্কেল স্টেশন তীর্থঙ্কর পার্শ্বনাথ স্টেশন নামে।

এর আগে ২০২৩ সালেও উগ্র হিন্দুত্ববাদী মোদির নেতৃত্বাধীন স্থানীয় মহারাষ্ট্র সরকার ২টি শহরের মুসলিম নাম পরিবর্তন করে মারাঠা সাম্রাজ্যের বিভিন্ন ব্যক্তি, শহর ও ঐতিহাসিক স্থাপনার নামে নামকরণ করে। অওরাঙ্গাবাদ শহরের নাম পরিবর্তন করে ছত্রপতি শিবাজি নগর ও উসমানাবাদের নাম পরিবর্তন করে ধরাশিব নগর নামে নামকরণ করেছিলো।

সূত্র: মুসলিম মিরর

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img