সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

ভারতে ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব প্রদান; উদ্বেগ প্রকাশ করল যুক্তরাষ্ট্র, জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থাগুলো

ভারতে ধর্মের উপর ভিত্তি করে নাগরিকত্ব প্রদানের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ, মার্কিন যুক্তরাষ্ট্র, হিউম্যান রাইটস ওয়াচ ও অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

প্রসঙ্গত, গত সোমবার (১১ মার্চ) চরম বিতর্কিত নাগরিকত্ব আইন সিএএ-২০১৯ (সংশোধিত) কার্যকর করে ভারতের উগ্র হিন্দুত্ববাদী মোদি সরকার।

বিতর্কিত এই আইনটিকে ‘মৌলিকভাবে বৈষম্যমূলক প্রকৃতির’ বলে অভিহিত করেছে জাতিসংঘ।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনারের কার্যালয়ের একজন মুখপাত্র বলেন, “২০১৯ সালেও এটি আমরা বলেছিলাম, যে ভারতের নাগরিকত্ব (সংশোধনী) আইন ২০১৯ (সিএএ) নিয়ে আমরা গভীরভাবে উদ্বিগ্ন যা মৌলিকভাবে বৈষম্যমূলক প্রকৃতির।”

তিনি আরো বলেন, উগ্র হিন্দুত্ববাদী মোদি সরকারের এই আইন আন্তর্জাতিক মানবাধিকার আইন মেনে করা হয়েছে কি না সে বিষয়টি খতিয়ে দেখছে জাতিসংঘ।

এদিকে, এমন আইনের বিষয়ে উদ্বেগ প্রকাশ করে স্টেট ডিপার্টমেন্টের একজন মুখপাত্র বলেন, “গত ১১ মার্চ নাগরিকত্ব সংশোধনী আইনের বিষয়ে আমরা উদ্বিগ্ন। এই আইনটি কিভাবে প্রয়োগ করা হবে সে বিষয়ে খুব সতর্কভাবে পর্যবেক্ষণ করছি কিভাবে।”

তিনি আরো বলেন, “ধর্মীয় স্বাধীনতার প্রতি শ্রদ্ধা ও আইন অনুযায়ী সকল সম্প্রদায়ের জন্য সমান আচরণ করা একটি মৌলিক গণতান্ত্রিক নীতি।”

অন্যদিকে, এই আইনটি মুসলমানদের প্রতি বৈষম্যমূলক বলে মন্তব্য করেছে হিউম্যান রাইটস ওয়াচ ও অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

উগ্র হিন্দুত্ববাদী মোদি সরকারের এই আইনটির সমালোচনা করেছেন মানবাধিকার গোষ্ঠীগুলোতে যুক্ত আইনজীবীরাও।

উল্লেখ্য, ২০১৪ সালে ভারতের প্রধানমন্ত্রী হন উগ্র হিন্দুত্ববাদী দলের নেতা নরেন্দ্র মোদী। এরপর থেকে সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়ের উপর নির্যাতন বেড়েই চলেছে বলে দাবী জানিয়েছে মানবাধিকার গোষ্ঠীগুলো।

সূত্র: মিডল ইস্ট মনিটর

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img