সোমবার, মে ২০, ২০২৪

জ্ঞানবাপী মসজিদে এবার পুজা করল যোগী আদিত্যনাথ

এবার কাশীর জ্ঞানবাপী মসজিদে পুজা করল উত্তরপ্রদেশের কট্টর হিন্দুত্ববাদী মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। ক’দিন আগে এলাহাবাদ হাইকোর্ট “আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া”-এর বিতর্কিত রিপোর্টের উপর ভিত্তি করে জানিয়েছিল যে, জ্ঞানবাপীর সিল করা বেসমেন্টে তেয়খানা’য় পুজা করা যেতে পারে। এই নির্দেশের কয়েকদিন পর হতে না হতেই সেখানে গিয়ে পুজা দিলেন যোগী।

জ্ঞানবাপী মসজিদের ওজুখানায় শিবলিঙ্গ রয়েছে, ভিত্তিহীন এই দাবি ঘিরে দীর্ঘদিন আইনি লড়াই চলেছে নানা আদালতে। শেষ পর্যন্ত মসজিদে বৈজ্ঞানিক সমীক্ষা চালায় “আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া”। তাদের বিতর্কিত রিপোর্টে দাবি করা হয়েছে মসজিদের ওজুখানা চত্বরে অসম্পূর্ণ শিবলিঙ্গের অস্তিত্বও মিলেছে। হনুমান, বিষ্ণু, নান্দীর মূর্তিও রয়েছে বলে উল্লেখ ছিল রিপোর্টে। সেই রিপোর্টকে হাতিয়ার করে মসজিদে পুজা করার দাবিতে বারাণসীর জেলা আদালতের দ্বারস্থ হয়। এরই ভিত্তিতে “তয়খানা” চত্বরে হিন্দুদের উপাসনার অনুমতি দিয়েছিল আদালত।

তবে এই রায়ের যৌক্তিক বিরোধিতা করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় মুসলিম পক্ষ। কিন্তু জেলা আদালতের রায়ই বহাল রাখে এলাহাবাদ হাইকোর্ট। তারপর প্রশাসনের উপস্থিতিতেই শুরু হয় পুজা।

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করন, আগামী মাসে নরেন্দ্র মোদি যেন জ্ঞানবাপী মসজিদে পুজা দিতে পারেন, সেই রাস্তাটি সহজ করে দিলেন উত্তরপ্রদেশের কট্টর হিন্দুত্ববাদী মুখ্যমন্ত্রী যোগী।

উল্লেখ্য; চলতি মাসের শেষের দিকে বারাণসীতে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার আগেই জ্ঞানবাপীতে পুজো দিলেন যোগী।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img