বুধবার, মে ১৫, ২০২৪

তীব্র খাদ্য সংকটের মুখে সুদানের ৫০ লাখ জনগণ: জাতিসংঘ

সুদানে চলমান যুদ্ধের কারণে তৈরি হওয়া খাদ্য সংকট আরো তীব্র হতে পারে বলে সতর্ক করেছেন জাতিসংঘের জরুরি ত্রাণ সমন্বয়কারী সংস্থার প্রধান মার্টিন গ্রিফিথস।

মঙ্গলবার এক এক্স বার্তায় তিনি বলেন, “সুদানের প্রায় ৫০ লাখ মানুষ তীব্র ক্ষুধার সম্মুখীন হয়েছে। সংঘাত চলতে থাকলে পরিস্থিতি আরো ভয়াবহ হবে।”

তিনি আরো বলেন, ‘ক্রমবর্ধমান খাদ্য সংকট’ মোকাবেলায় জাতিসংঘের জরুরী তহবিল থেকে ১৫ মিলিয়ন মার্কিন ডলার বরাদ্দ করা হয়েছে।

প্রসঙ্গত, সুদানের ক্ষমতাসীন সার্বভৌম কাউন্সিলের প্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহানের নেতৃত্বে দেশটির সেনাবাহিনী ও আধা-সামরিক র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ)-এর মধ্যে তীব্র লড়াই চলছে।

জাতিসংঘের পরিসংখ্যান অনুসারে, ২০২৩ সালের এপ্রিলে শুরু হওয়া এই সংঘাতে কমপক্ষে ১২ হাজার ২৬০ জন নিহত ও ৩৩ হাজারেরও বেশি মানুষ আহত হয়েছে। সেই সঙ্গে দেশটির প্রায় ৭০ লাখ মানুষ তাদের ঘরবাড়ি ছেড়েছে। যার মধ্যে একটি অংশ নিরাপত্তার জন্য পার্শ্ববর্তী দেশগুলোতে আশ্রয় নিয়েছে।

উল্লেখ্য, চলমান সংঘাত থামাতে বেশ কয়েকবার সৌদি আরব এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় বেশ কয়েকটি যুদ্ধ বিরতি কার্যকর হয়েছিল। তবে এসব চুক্তিও সহিংসতা বন্ধ করতে ব্যর্থ হয়েছে।

সূত্র: মিডল ইস্ট মনিটর

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img