বৃহস্পতিবার, মে ২, ২০২৪

২০২৩ সাল তাপমাত্রার সব রেকর্ড ভেঙে ফেলেছে: জাতিসংঘ মহাসচিব

চলতি ২০২৩ সাল পৃথিবীর তাপমাত্রার সব রেকর্ড ভেঙে ফেলেছে জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

তিনি বলেন, এ বছর বিশ্বে রেকর্ড পরিমাণ খরা, অগ্নিকাণ্ড ও বন্যার ঘটনা ঘটেছে। এসব দুর্যোগের কারণে সৃষ্ট পরিস্থিতি আরো জটিল হচ্ছে দারিদ্র্য ও অসমতার কারণে।

শুক্রবার (১৩ অক্টোবর) আন্তর্জাতিক দুর্যোগ ঝুঁকি প্রশমন দিবস উপলক্ষে এক বার্তায় তিনি এসব কথা বলেন।

জাতিসংঘের মহাসচিব বলেন, দরিদ্র আর প্রান্তিক মানুষেরাই প্রায়ই চরমভাবাপন্ন আবহাওয়ার সবচেয়ে ঝুঁকিতে থাকে। তাদের অনেকের বসবাস বন্যা ও খরাপ্রবণ এলাকায়। প্রাকৃতিক দুর্যোগের কারণে যে ক্ষয়ক্ষতি হয়, তা এড়াতে এবং এসব ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে প্রয়োজনীয় সরঞ্জামের ঘাটতিও রয়েছে তাদের। ফলে তারা নির্বিচারে আক্রান্ত হয়, আরো দরিদ্র হওয়ার ঝুঁকিতে থাকে।

তিনি বলেন, এবারের আন্তর্জাতিক দুর্যোগ ঝুঁকি প্রশমন দিবসের প্রতিপাদ্য হলো স্থিতিশীল ভবিষ্যতের জন্য অসমতার বিরুদ্ধে লড়াই। সব দেশেরই উচিত প্যারিস চুক্তি বাস্তবায়নের মাধ্যমে দারিদ্র্য ও দুর্যোগের চক্র ভাঙা, টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনের চেষ্টা চালিয়ে যাওয়া এবং দুর্যোগ ঝুঁকি প্রশমনে সেন্দাই ফ্রেমওয়ার্ক বাস্তবায়ন করা।

জাতিসংঘ মহাসচিব আরো বলেন, এ বছর অনুষ্ঠিত কপ–২৮ সম্মেলনে যে ক্ষয়ক্ষতি তহবিল গঠন করা হয়েছে, তা কার্যকরের মাধ্যমে আমাদের অবশ্যই বৈশ্বিক পর্যায়ে অসমতা দূর করার চেষ্টা করতে হবে। পাশাপাশি ২০২৭ সালের মধ্যে, বিশ্বের সব মানুষকে আগাম সতর্কীকরণ ব্যবস্থার আওতায় আনার বিষয়টিও নিশ্চিত করতে হবে।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img