সোমবার, মে ১৩, ২০২৪

ইতিহাসে এই প্রথম ফিলিস্তিনে রাষ্ট্রদূত নিয়োগ দিল সৌদি আরব!

ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের সাথে সৌদি আরবের কূটনৈতিক সম্পর্ক স্থাপনের গুঞ্জন উঠেছে চারিদিকে। আর ঠিক এমন সময়েই ফিলিস্তিনের জন্য রাষ্ট্রদূত নিয়োগ দিয়েছে মধ্যপ্রাচ্যের অন্যতম শক্তিশালী দেশ সৌদি আরব। তাদের এই সিদ্ধান্তকে ইতিমধ্যে স্বাগত জানিয়েছে ফিলিস্তিনি সরকার। অন্যদিকে ইহুদিবাদী ইসরায়েল ঘোষণা দিয়েছে, দখলকৃত জেরুজালেমে সৌদিকে কোনো দূতাবাস খুলতে দেবে না তারা।

শনিবার (১২ আগস্ট) ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের কূটনৈতিক উপদেষ্টা মাজদি আল খালিদী জর্ডানে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত নায়েফ আল সুদাইরির পরিচয় পত্র সংশ্লিষ্ট একটি চিঠি পেয়েছেন বলে জানিয়েছে ফিলিস্তিনের আলো-ওয়াফা নিউজ এজেন্সি।

নায়েফ আল সুদাইরি সৌদি আরবের বর্তমান রাষ্ট্রদূত হিসেবে জর্দানে নিয়োজিত রয়েছেন। যিনি এর পাশাপাশি ফিলিস্তিনের রাষ্ট্রদূত হিসেবেও দায়িত্ব পালন করবেন।

কূটনৈতিক উপদেষ্টা আল খালিদী বলেন, “এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ যা দুই দেশের ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ককে আরো জোরদার করার পাশাপাশি আমাদের জনগণের মধ্যকার বন্ধনকে আরো সুদৃঢ় করে তুলবে।

সৌদি আরবের রাষ্ট্রীয় গণমাধ্যম আল-এখবারিয়া চ্যানেলে দেওয়া এক সাক্ষাৎকারে, রাষ্ট্রদূত আল সুদাইরিও এটিকে ‘একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ’ বলে অভিহিত করেছেন। তিনি বলেন, এই ঘটনা সৌদি বাদশাহ সালমান ও প্রধানমন্ত্রী মুহাম্মাদ বিন সালমানের সাথে ফিলিস্তিনি জনগণের সম্পর্ক জোরদারের পাশাপাশি একটি আনুষ্ঠানিকতার ইঙ্গিত বহন করে।

এ বিষয়ে ফিলিস্তিনি বিশ্লেষক তালাল ওকাল বলেন, একটি সার্বভৌম রাষ্ট্রে ফিলিস্তিনিদের অধিকারের প্রতি সমর্থন জানাতে সৌদি আরব প্রতিশ্রুতিবদ্ধ।

রাষ্ট্রদূত নিয়োগের ঘটনাটি এমন একটি সময় ঘটেছে ঠিক যখন মার্কিন যুক্তরাষ্ট্র ইসরাইল-সৌদি কূটনৈতিক সম্পর্ক স্থাপনের চেষ্টা চালিয়ে যাচ্ছে।

যদিও ইসরাইল, সৌদি আরব ও মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, কূটনৈতিক সম্পর্ক স্থাপন অনেক দূরবর্তী একটি বিষয়। যেখানে দখলকৃত পশ্চিম তীর জুড়ে চলমান সংঘর্ষ ও সৌদি পারমাণবিক শক্তি উন্নয়ন একটি অন্যতম প্রধান ইস্যু হয়ে দাঁড়িয়েছে।

রিয়াদ বরাবরের মতো একই কথার পুনরাবৃত্তি করে জানিয়েছে, ফিলিস্তিনি সংঘাত নিরসন না হওয়া পর্যন্ত ইসরাইলের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করা সম্ভব নয়।

যদিও এরকম অবস্থায়, সাম্প্রতিক মাসগুলোতে রিয়াদ ও ওয়াশিংটন ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করার বিষয়ে আলোচনা চালিয়ে যাচ্ছে। সৌদি আরবের নিরাপত্তা নিশ্চয়তা এবং বেসামরিক পারমাণবিক কর্মসূচিতে সহায়তার বিষয়টি এ আলোচনার অন্যতম বিষয়বস্তুতে পরিণত হয়েছে।

অন্যদিকে, গত বৃহস্পতিবার দখলদার ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন জানিয়েছেন, “সৌদি আরব ও ইসরাইলের মধ্যে শান্তি প্রতিষ্ঠা করা শুধুমাত্র সময়ের ব্যাপার।”

সূত্র: আল জাজিরা

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img