রবিবার, মে ১২, ২০২৪

আমেরিকার চাপ থাকা সত্ত্বেও ইউক্রেনকে অস্ত্র দেয়নি মিশর

আমেরিকার চাপ থাকা সত্ত্বেও ইউক্রেনকে অস্ত্র এবং সামরিক সরঞ্জাম সরবরাহ করতে রাজি হয়নি মিশর। দেশটি রাশিয়া-ইউক্রেন যুদ্ধে সরাসরি কোনো পক্ষ অবলম্বন না করে এখন পর্যন্ত নিরপেক্ষ অবস্থান বজায় রেখেছে।

রাশিয়াকে মোকাবেলার জন্য ইউক্রেনের সেনাদের জন্য গোলাবারুদ তৈরি করে দিতে মিশরকে অনুরোধ করেছিল আমেরিকা। এর পাশাপাশি আমেরিকা মিশরকে ট্যাঙ্ক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র, বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ও ক্ষুদ্র আগ্নেয়াস্ত্র তৈরি করারও অনুরোধ জানিয়েছিল।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে মার্কিন প্রভাবশালী দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল এ খবর দিয়েছে।

গত মার্চ মাসে মিশরের প্রেসিডেন্ট জেনারেল আব্দেল ফাত্তাহ আল সিসির সঙ্গে বৈঠকের সময় এই অনুরোধ জানান মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন।

এর আগেও আমেরিকার পক্ষ থেকে বেশ কয়েকবার একই ধরনের অনুরোধ জানানো হয়েছে। মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, আমেরিকার সঙ্গে বৈঠকে মিশরের কর্মকর্তারা সরাসরি ওয়াশিংটনের অনুরোধ নাকচ করেননি তবে তারা ব্যক্তিগতভাবে বলেছেন, ইউক্রেনে কায়রো অস্ত্র পাঠাতে প্রস্তুত নয়।

দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল বলছে, দৃশ্যত মিশরের এই বার্তা ওয়াশিংটনের কাছে পৌঁছায়নি। এজন্য পররাষ্ট্র দপ্তরের একজন কর্মকর্তা বলেছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ অবসানের লক্ষ্যে কিয়েভের কাছে মিশর অস্ত্র পাঠাবে এবং এ ব্যাপারে ওয়াশিংটন আশাবাদী।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img