বৃহস্পতিবার, অক্টোবর ২৪, ২০২৪

ইসলাম অবমাননার অপরাধে জবি শিক্ষার্থীর কারাদণ্ড

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পবিত্র ইসলাম ধর্মকে নিয়ে কটূক্তি করার অপরাধে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তিথি সরকারকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

সোমবার (১৩ মে) ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা এক মামলায় তাকে এ কারাদণ্ড দেন ঢাকার সাইবার ট্রাইব্যুনাল আদালতের বিচারক এ এম জুলফিকার হায়াত।

তিথি সরকারের বিরুদ্ধে ২০২০ সালের ৫ই নভেম্বর ঢাকার সাইবার ট্রাইব্যুনালে মামলাটি দায়ের করেন আবু মুসা রিফাত নামে এক ব্যক্তি। সংশ্লিষ্ট ট্রাইব্যুনালের বেঞ্চ সহকারী জুয়েল মিয়া এ তথ্য নিশ্চিত করেছেন।

মামলার অভিযোগ বলা হয়, আসামি তিথি সরকার জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রাণিবিদ্যা বিভাগের একজন শিক্ষার্থী। তিনি ১৬ই অক্টোবর থেকে ২৩শে অক্টোবর পর্যন্ত বিভিন্ন সময়ে ইচ্ছাকৃতভাবে নিজের ফেসবুক আইডি থেকে ইসলাম ধর্ম নিয়ে কটূক্তি করেন। যা ধর্মীয় অনুভূতিতে আঘাত করে। আসামি তিথি সরকার বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের (জ.বি) শাখার দপ্তর সম্পাদক ছিলেন। ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার কারণে তাকে সংগঠন থেকে বরখাস্ত করা হয়। একই অভিযোগে ২০২০ সালের ২৬শে অক্টোবর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্বাক্ষরিত আদেশে তিথি সরকারকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img