শনিবার, মে ১১, ২০২৪

ইসরাইলের সাথে শান্তি চুক্তি বজায় রাখতে প্রতিশ্রুতিবদ্ধ মিশর: মিশরীয় পররাষ্ট্রমন্ত্রী

অবরুদ্ধ গাজ্জা উপত্যকার দক্ষিণাঞ্চলীয় শহর রাফাহ’তে আক্রমন শুরু করেছে ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরায়েলের সেনাবাহিনী।

আর এ বিষয়টিকে কেন্দ্র করে মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন সংবাদমাধ্যমে বলা হয়েছে, ইসরাইলের সাথে পূর্বে স্বাক্ষরিত ‘শান্তি চুক্তি’ ভঙ্গ করার হুমকি দিয়েছে কায়রো। তবে মার্কিন গনমাধ্যমের এসব দাবি অস্বীকার করেছেন মিশরীয় পররাষ্ট্রমন্ত্রী সামিহ শোউক্রি।

সোমবার (১২ ফেব্রুয়ারি) এক সংবাদ সম্মেলনে শোউক্রি বলেন, ইহুদিবাদী ইসরায়েলের সাথে শান্তি চুক্তি বজায় রাখতে প্রতিশ্রুতিবদ্ধ মিশর।

তিনি বলেন, “ইসরাইল ও মিশরের মধ্যে একটি শান্তি চুক্তি রয়েছে, যা গত ৪০ বছর ধরে কার্যকরভাবে চলমান রয়েছে। আমরা ইতিপূর্বে এই চুক্তি দৃঢ় ও কার্যকরভাবে সম্পন্ন করেছি যা আগামীতেও চলতে থাকবে।”

প্রসঙ্গত, ১৯৭৯ সালে ইসরাইলের সাথে ক্যাম্প ডেভিড চুক্তিতে স্বাক্ষর করে মিশর। চুক্তির শর্ত অনুযায়ী সিনাই উপদ্বীপ থেকে সৈন্য প্রত্যাহার করে তেল আবিব।

শোউক্রি আরো বলেন, ইসরাইল ও ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের মধ্যে নিরপেক্ষ মধ্যস্থতাকারী হিসেবে একটি যুদ্ধ বিরতি চুক্তির চেষ্টা চালাচ্ছে মিশর। এই চুক্তিতে বন্দী বিনিময় ও গাজ্জায় মানবিক সহায়তা প্রবেশের বিষয়টি অন্তর্ভুক্ত থাকবে।

উল্লেখ্য, মিশরীয় সীমান্তের নিকটবর্তী শহর রাফাহ। গাজ্জায় গণহত্যা শুরু করার পর এই শহরটিকে একটি ‘নিরাপদ স্থান’ বলে ঘোষণা দিয়েছিল ইসরাইলি বাহিনী। যার ফলে প্রায় ১৪ লাখ অভ্যন্তরীনভাবে বাস্তচ্যুত ফিলিস্তিনি এইখানে আশ্রয় গ্রহণ করে। তবে গত শুক্রবার এই অঞ্চলেও অভিযান চালানো শুরু করেছে তেল আবিব। ইতিমধ্যে তাদের চালানো হামলায় শতাধিক ফিলিস্তিনি শহীদ হয়েছে।

সূত্র: মিডল ইস্ট মনিটর

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img