বুধবার, সেপ্টেম্বর ১৮, ২০২৪

কওমি সনদ বাস্তবায়নের দাবি জানালে সহযোগিতা করা হবে : ধর্ম উপদেষ্টা

আল-হাইতুল উলয়া, বেফাক ও অন্যান্য কওমি শিক্ষা বোর্ডের দায়িত্বশীল কর্তৃপক্ষকে কওমি শিক্ষাসনদ বাস্তবায়নের জন্য শিক্ষা মন্ত্রণালয়ে দাবি জানানোর আহ্বান জানিয়ে অন্তর্বর্তীকালীন সরকারের ধর্ম উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেন বলেছেন, কওমি সনদ বাস্তবায়নের দাবি জানালে সহযোগিতা করা হবে। আপনারা দাবি জানান।

বুধবার (১১ সেপ্টেম্বর) দুপুরে উম্মুল মাদারিস আল-জামিয়াতুল আহলিয়া দারুল উলুম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসায় পরিদর্শনে গেলে তাকে দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে এ কথা বলেন।

ড. আ ফ ম খালিদ হোসেন বলেন, কওমি শিক্ষা সনদ রাষ্ট্রীয় স্বীকৃত প্রজ্ঞাপনে আইন আকারে পাশ করা। এটা কোনো সাধারণ নির্বাহী আদেশ নয়। আপনারা দাবি তুলুন, আমি শিক্ষা উপদেষ্টার কাছে দশ বার যেতে হলেও দশ বার যাব। কিন্তু আপনাদের তো দাবি জানাতে হবে।

তিনি বলেন, কওমি শিক্ষা সনদ বাস্তবায়নের রূপরেখা কী হবে, সনদের বাস্তবায়নটা কোন্ কোন্ ক্ষেত্রে হতে পারে সে বিষয়ে কওমি বোর্ড কর্তৃপক্ষ একটি গুছানো সুশৃঙ্খল আলোচনা লিপিবদ্ধ করে শিক্ষা উপদেষ্টার কাছে দিন। আমি শতভাগ আপনাদের সঙ্গে আছি। এই হাটহাজারী মাদরাসায় যেমন আছি, তেমনি সচিবালয়েও আছি। আপনারা শিক্ষা উপদেষ্টার কাছে গিয়ে কথাবার্তা বলেন, আলোচনা করেন, তাহলে আমার মনে হয় অত্যন্ত ফলপ্রসু কাজ হবে। এ ক্ষেত্রে আমি ভেতরে থেকে সর্বাত্মক সহযোগিতায় থাকব ইনশাআল্লাহ।

তিনি কয়েকটি খাত উল্লেখ করে আরও বলেন, সরকারি সকল মসজিদের ইমাম-খতিব, সেনাবাহিনী, বিমানবাহিনী, পুলিশ-বিজিবিতে ও সকল শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মীয় শিক্ষক, বিয়ের সরকারি কাজী ইত্যাদি খাত-ক্ষেত্র হতে পারে। যে কোনো পাবলিক ইউনিভার্সিটিতে যেন কওমি শিক্ষার্থীরা উচ্চ শিক্ষা নিতে পারে তার সুযোগও যেন দেয়া হয়।

ধর্ম উপদেষ্টাকে দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, মাদরাসাটির মহাপরিচালক আল্লামা খলিলুর রহমান কাসেমী, আল্লামা শেখ আহমাদ, মুফতি জসীম উদ্দীন, মাওলানা শুআয়েব জমিরী, মাওলানা আশরাফ আলী নিজামপুরী, মাওলানা মুনির আহমাদ প্রমূখ।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img