রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪

ইমরান খানের বড় জয় আদালতে; সংরক্ষিত আসন পাবে পিটিআই

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী কারাবন্দি ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) পাক সংসদে আলাদা ২৩টি সংরক্ষিত আসন পাওয়ার যোগ্য বলে রায় দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট। ১৩ বিচারপতিকে নিয়ে গঠিত বেঞ্চের ৮ বিচারপতি পিটিআইয়ের পক্ষে এবং ৫ জন বিপক্ষে রায় দেন।

আজ শুক্রবার (১২ জুলাই) দেওয়া উক্ত রায়ে পাকিস্তানের প্রধান বিচারপতি বলেন, রাজনৈতিক দল হিসেবে পিটিআই সংরক্ষিত আসন পাবে।

এর আগে গত ৮ ফেব্রুয়ারি দেশটিতে সংসদ নির্বাচন হয়। এতে পিটিআই সমর্থিত প্রার্থীরা স্বতন্ত্র হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করে। কারণ, দল হিসেবে পিটিআইকে নির্বাচন করতে দেওয়া হয়নি। এই নির্বাচনে পিটিআই সমর্থিতরা সবচেয়ে বেশি আসনে জয় পায়। তবে দেশটির নির্বাচন কমিশন জানায় সংসদে যে ৭০টি সংরক্ষিত আসন রয়েছে সেগুলো পিটিআই পাবে না। কারণ তাদের প্রার্থীরা স্বতন্ত্র হিসেবে নির্বাচনে অংশ নিয়েছে। পরে পিটিআইয়ের বদলে এসব আসন ক্ষমতাসীন জোট সরকারের দলগুলোকে দিয়েছিল নির্বাচন কমিশন।

পাকিস্তানের আইনমন্ত্রী আজম নাজির তারার বলেন, পিটিআইকে ২৩টি সংরক্ষিত আসন দেওয়া হলেও সংসদে তাদের যে সংখ্যাগরিষ্ঠতা রয়েছে সেটি পরিবর্তিত হবে না।

পাকিস্তানের সংসদের নিম্নকক্ষের ৩৩৬টি আসনের মধ্যে শেহবাজ শরীফের জোট সরকারের দখলে এখনও রয়েছে ২০০টিরও বেশি আসন রয়েছে। দেশটির সংবিধান অনুযায়ী, সংসদে ৭০টি সংরক্ষিত আসন থাকবে। যার মধ্যে ৬০টি নারী ও ১০টি অমুসলিমদের জন্য বরাদ্দ থাকবে।

‘পাকিস্তান ইনস্টিটিউট অব লিগ্যাস্লেটিভ ডেভেলপমেন্ট অ্যান্ড ট্রান্সপারেন্সি থিংক ট্যাংকের’ প্রেসিডেন্ট আহমাদ বিলাল মাহবুব বলেন, শেহবাজের জোট সরকার প্রত্যাশা করছিল তাদের কাছে সংসদের দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা থাকবে। কিন্তু সুপ্রিম কোর্টের রায়ের মাধ্যমে তাদের এই আশা ভঙ্গ হয়েছে।

সূত্র: রয়টার্স

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img