রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪

জাতিসংঘের সম্মেলনে কদম জমালো ইমারাত সরকার

প্রথমবারের মতো জাতিসংঘের কোনো সম্মেলনে অংশগ্রহণ করলো আফগানিস্তানের তালেবান নেতৃত্বাধীন সরকার।গত মঙ্গলবার কাতারের রাজধানী দোহায় জাতিসংঘের তত্বাবধানে ২দিন ব্যাপী ৩য় আন্তর্জাতিক দোহা সম্মেলন অনুষ্ঠিত হয়। এই সম্মেলনে অংশ নেয় তালেবানের নেতৃত্বাধীন সরকার।

আন্তর্জাতিক পরিসরে অস্বীকৃত ও নিষেধাজ্ঞার কবলে থাকা আফগানিস্তানের বর্তমান সরকার প্রথমবারের মতো স্বীকৃত দেশের সরকার প্রতিনিধিদের সাথে জাতিসংঘের কোনো সম্মেলনে অংশগ্রহণ করেছে। এক বিবৃতিতে তালেবান নেতৃত্বাধীন  সরকারের অংশগ্রহণের বিষয়টি নিশ্চিত করে জাতিসংঘ, যা আন্তর্জাতিক মহলে সমালোচনার জন্ম দিয়েছে।


আন্তর্জাতিক সম্প্রদায় বলছে, জাতিসংঘের এমন সিদ্ধান্তে বৈঠকে নারী অধিকারের বিষয়টি গুরুত্বহীন হয়ে পড়বে। অথচ বিশ্ব সংস্থাটির পক্ষে বৈঠক পরিচালনা করবেন স্বয়ং একজন নারী! জাতিসংঘ এমন গোষ্ঠীর আহবানে সাড়া দিয়ে গুরুত্বপূর্ণ এই বৈঠকে অংশগ্রহণের সুযোগ করে দিয়েছে, যারা কি না নারীদের চাকরি ও শিক্ষা নিষিদ্ধ করেছে। আফগানিস্তানের সাধারণ জনজীবন থেকে নারীদের বিচ্ছিন্ন করে দিয়েছে।

তবে আফগানিস্তানে নিযুক্ত জাতিসংঘের বিশেষ নারী প্রতিনিধি ওতুনবায়েভা বলছেন, আফগানিস্তানে ৩০ লক্ষ মাদকাসক্তের মধ্যে ৩৫ শতাংশই নারী, যা অত্যন্ত চিন্তার। এর সার্বিক দিক সম্পর্কে অবগত হতে ও সমাধান খুঁজে পেতে দোহা বৈঠকে তাই তালেবান সরকারের উপস্থিতি গুরুত্বপূর্ণ।

এর পূর্বে তালেবান নেতৃত্বাধীন সরকারের এক বিবৃতিতে জানানো হয়, কাতারে অনুষ্ঠিত হতে যাওয়া ৩য় আন্তর্জাতিক দোহা সম্মেলনে অংশগ্রহণে তাদের আমন্ত্রণ জানিয়েছে জাতিসংঘ। এতে ইমারাতে ইসলামিয়া বা তালেবান নেতৃত্বাধীন সরকারের বেসরকারি খাত, অর্থ ও ব্যাংকিং ব্যবস্থা, নারী শিক্ষা ও অধিকার , মাদকের বিরুদ্ধে লড়াইয়ের সার্বিক দিক তুলে ধরবেন সরকার প্রতিনিধিগণ।


প্রথমবারের মতো জাতিসংঘের সম্মেলনে অংশগ্রহণের সুযোগকে কাজে লাগাতে ২৩ জুন দোহায় গিয়ে পৌঁছে দেশটির পররাষ্ট্রমন্ত্রী মাওলানা আমির খান মুত্তাকীর নেতৃত্বাধীন একটি প্রতিনিধি দল। সুযোগের সর্বোচ্চ সদ্ব্যবহার নিশ্চিত করতে ২৪ জুন দোহায় নিজেদের মাঝে পরামর্শ বৈঠকে করেন তারা। সিদ্ধান্ত আসে তালেবান নেতৃত্বাধীন সরকারের শাসনাধীন আফগানিস্তানের বর্তমান সমস্যা ও বাস্তব চিত্র আরো সঠিকভাবে তুলে ধরতে সরকার মুখপাত্র মাওলানা জবিহুল্লাহ মুজাহিদকে প্রতিনিধি দলে অন্তর্ভুক্ত করার।

এর প্রেক্ষিতে দেশটির সরকার মাওলানা জবিহুল্লাহ মুজাহিদকে ৩য় দোহা সম্মেলনে অংশগ্রহণের দিকনির্দেশনা জারি করে।

তালেবান নেতৃত্বাধীন সরকারের শাসনাধীন আফগানিস্তানের বর্তমান সমস্যা ও বাস্তব চিত্র জাতিসংঘের এই সম্মেলনে তুলে ধরার উদ্দেশ্যে ৩০ জুন কাতারের উদ্দেশ্যে দেশ ত্যাগ করেন।

বিমানে উঠার পূর্বে এক সংবাদ সম্মেলনে ইমারাত সরকারের ৩য় দোহা সম্মেলনে অংশগ্রহণ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের সমালোচনা প্রসঙ্গে কথা বলেন।

দেশি-বিদেশি সমালোচনা প্রসঙ্গে তিনি বলেন, ৩য় দোহা সম্মেলনের ব্যাপারে আপনারা সকলেই অবগত আছেন। আমরা কেনো জাতিসংঘের ডাকে সাড়া দিয়ে এতে অংশগ্রহণের সিদ্ধান্ত নিয়েছি তা ইতিমধ্যে স্পষ্ট করা হয়েছে। আমরা আশা করছি এবারের সফরটি আফগান জনগণ ও আফগানিস্তানের সমস্যা সমাধানে সহায়ক ও কার্যকরী ভূমিকা রাখবে। সমস্যা সমাধানে সব ধরণের সুযোগই কাজে লাগাতে চায় ইমারাতে ইসলামিয়া আফগানিস্তান। আফগান জনসাধারণের জীবনমান উন্নয়নে, বিশেষত অর্থনৈতিক খাতের সুযোগগুলো কাজে লাগানোর পাশাপাশি তা আরো বৃদ্ধি করতে চায়।

সম্মেলনে অংশগ্রহণের উদ্দেশ্যে কাতারে যেহেতু সফর করছি তাই প্রাথমিক কিছু বিষয় আবার স্পষ্ট করা প্রয়োজন মনে করছি। প্রথমত, আমাদের সফরটি শত্রুতার জন্য নয় বরং সকলের সাথে সম্মিলিতভাবে কাজের উদ্দেশ্যে। এটি সকলের বুঝা উচিত। উচিত এই সুযোগকে ভালোভাবে কাজে লাগানো।

জাতীয় স্বার্থের অংশ হিসেবে আমরা বিশ্বের সকল দেশকে আফগানদের কঠিন পরিস্থিতিতে একা ছেড়ে না দেওয়ার আহবান জানাচ্ছি। আহবান জানাচ্ছি আফগান জনগণের অধিকার রক্ষার বিষয়ে যে দায়দায়িত্ব ও বাধ্যবাধকতা রয়েছে দেশগুলোকে তা পূরণ করার। আফগান পুনর্গঠন, অর্থনৈতিক সমৃদ্ধি ও সকল বাধা দূরীকরণে অংশীদার হওয়ার।


১জুন থেকে শুরু হওয়া জাতিসংঘের এবারের দোহা সম্মেলনে নারী শিক্ষা ও অধিকার, আফিম চাষ, মাদক পাচার ও চোরাচালান সহ আফগানিস্তানের সামাজিক সমস্যাগুলো প্রাধান্য পায়।

২দিনের এই সম্মেলনে মাওলানা জবিহুল্লাহ মুজাহিদ ইমারাত সরকারের প্রতিনিধি দলের প্রধান হিসেবে বক্তব্য রাখেন।

বক্তৃতায় তিনি বলেন, পূর্বে আফগানিস্তানের উন্নয়ন ও পুনর্গঠনের ব্যাপারে পশ্চিমা দেশগুলোর যে চিন্তা ও উদ্বেগ কাজ করতো আমেরিকা ও ন্যাটো জোটের বিরুদ্ধে জয় লাভের পর তা এখন নেই কেনো প্রশ্ন তুলছে আফগান জনসাধারণ।

তারা প্রশ্ন তুলছে, কেনো আফগানিস্তানের আর্থিক ও বাণিজ্য খাত থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়াকে বিলম্বিত করা হচ্ছে? কেনো সরকারি-বেসরকারি খাতগুলোকে কঠিন পরিস্থিতির দিকে ঠেলে দেওয়া হচ্ছে? কেনো এই খাতগুলোকে ধারাবাহিকভাবে চ্যালেঞ্জ মোকাবিলা করতে হচ্ছে?

প্রায় অর্ধ শতাব্দী যাবত বিদেশী আগ্রাসন ও হস্তক্ষেপ যাদের ভয়াবহ যুদ্ধ ও নিরাপত্তাহীনতার দিকে ঠেলে দিয়েছিলো তারা স্বাধীনতা অর্জন করেছে, যুদ্ধের অবসান ঘটিয়েছে, বিশ্বের সাথে ইতিবাচক সম্পৃক্ততার লক্ষ্যে নতুন ব্যবস্থাও গড়ে তুলেছে। তবুও কেনো এর বিপরীতে নিষেধাজ্ঞা ও বিধিনিষেধের বেড়াজালে তাদের আটকানো হচ্ছে? এসব কি ন্যায্য ও যথোপযুক্ত হতে পারে?

প্রথমবারের মতো জাতিসংঘের কোনো সম্মেলনে অংশগ্রহণের সুযোগ পাওয়া তালেবান নেতৃত্বাধীন সরকার মুখপাত্র আরো বলেন, আমরা অস্বীকার করছি না যে, ইমারাতে ইসলামিয়ার কিছু নীতি কিছু দেশের সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে। তবে রাষ্ট্রের মাঝে নীতিগত পার্থক্য থাকা স্বাভাবিক। কিন্তু পার্থক্যের ফলে সম্ভাব্য সংঘাত ও দূরত্ব তৈরি থেকে দেশকে রক্ষার, পারস্পরিক বোঝাপড়ার ও ইতিবাচক তৎপরতা অব্যাহত রাখার উপায় খুঁজে বের করার দায়িত্ব রাষ্ট্রের অভিজ্ঞ কূটনীতিকদের।

শক্তিশালী দেশগুলো তাদের উদ্দেশ্য সাধনে রাজনৈতিক, অর্থনৈতিক ও নিরাপত্তাগত চাপ প্রয়োগ করে আফগানদের জনজীবনকে মারাত্মকভাবে প্রভাবিত করবে, নীতিগত পার্থক্যের স্বাভাবিক বিষয়টিকে এমন বাড়াবাড়ি পর্যায়ে নিয়ে যাওয়া উচিত নয়।

আফিম চাষ ও চোরাচালানের সাথে তালেবান ও বর্তমান সরকারের সম্পৃক্ততার বিষয়টিকে ভিত্তিহীন দাবী করে তিনি বলেন, একতরফা আন্তর্জাতিক বিধিনিষেধ, বহুমাত্রিক নিষেধাজ্ঞা ও চাপ সত্ত্বেও আমরা পপি বা আফিমের চাষ, প্রক্রিয়াজাতকরণ ও চোরাচালান নিষিদ্ধ করেছি যা বিশ্ব স্বাস্থ্যে বিরূপ প্রভাব ফেলে আসছিলো।

আফগানিস্তানে আফিম চাষ সম্পূর্ণভাবে বিলুপ্তি ঘটানোর বিষয়টি যদিও এখনো চ্যালেঞ্জের, তবুও আমরা প্রচেষ্টা অব্যাহত রেখে একে প্রায় শূন্যের কোঠায় নামিয়ে এনেছি।

আমাদের সরকারের এমন প্রচেষ্টা ও উদ্যোগগুলোর প্রশংসা ও স্বীকৃতি দেওয়ার পরিবর্তে, দেশের অর্থনীতিকে উদ্দীপিত করতে ব্যাংকিং থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া ও জাতীয় রিজার্ভ মুক্ত করে দেওয়ার পরিবর্তে কিছু দেশ উদ্দেশ্যপ্রণোদিতভাবে অসহযোগিতার নীতি অব্যাহত রেখেছে।

এছাড়া ৩জুলাই দেশে ফিরে সম্মেলন পরবর্তী এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, জাতিসংঘের ৩য় দোহা সম্মেলনে ইমারাতে ইসলামিয়া সরকারের অংশগ্রহণ খুবই ফলপ্রসূ হয়েছে। আফগান সংশ্লিষ্ট প্রধানত ২টি বিষয় নিয়ে সম্মেলনে আলোচনা হয়েছে।

প্রথমত, দেশগুলো জানতে চেয়েছে, কীভাবে উদ্বেগ কাটিয়ে উঠে বেসরকারি খাতের উদ্ভুত সমস্যা ও বাধাবিপত্তি দূর করা যেতে পারে? কীভাবে আফগানিস্তানের এই খাতকে তারা সহযোগিতা করতে পারে?

দ্বিতীয়ত, তারা মাদকের বিরুদ্ধে অভিযানের ব্যাপারে জানতে চেয়েছে, যা খুব ভালোভাবেই চলমান রেখেছে আমাদের সরকার। আমরা মাদক সংশ্লিষ্ট বাস্তবতা ও অভিযানের সাফল্য তাদের সামনে তুলে ধরেছি। আমরা জানিয়েছি, আফগান জনগণ যেসব চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে, খুব ভালোভাবেই সেসবের মোকাবিলা করা হচ্ছে। বিশ্বের উচিত আফগানদের এই লড়াইয়ে অংশগ্রহণ করা।

২দিনের এই সম্মেলনে উল্লিখিত প্রধান ২টি বিষয়ে আমরা পৃথকভাবে আলোচনা ও তথ্য-উপাত্ত উপস্থাপন করেছি। প্রথম দিন এতে অংশগ্রহণকারী দেশগুলোর সরকার প্রতিনিধিগণ আফগানিস্তানের ব্যাপারে তাদের বক্তব্য ও অভিযোগ তুলে ধরেন। আমরাও তাদের বক্তব্য ও অভিযোগের বিপরীতে ইমারাত সরকারের অবস্থান ও বাস্তবতা তুলে ধরি। তুলে ধরি আফগান জনসাধারণের দাবী ও চাওয়া-পাওয়া। আলহামদুলিল্লাহ, আমরা তা ভালোভাবেই তাদের স্পষ্ট করতে পেরেছি।

৩য় বিষয়বস্তুর অংশ হিসেবে আমরা জানিয়েছি, আফগানিস্তান কোনো বিচ্ছিন্ন রাষ্ট্র নয়, এর সরকারও বিচ্ছিন্নতা চায় না বরং বিশ্বের সাথে যোগাযোগ রক্ষা করে চলতে চায়। বিশ্বের সাথে সম্পৃক্ততা বজায় রাখতে চায়। আফগানিস্তানের সাথে যারা সম্পর্ক রক্ষা করছে তারা লাভবান হচ্ছে। ইতিবাচক সম্পর্ক স্থাপন করায় আমরা তাদের সাধুবাদ জানিয়েছি। দ্বিপাক্ষিক সম্পর্ক স্থাপনে যারা এখনো এগিয়ে আসেনি আমরা তাদের এগিয়ে আসার আহবান জানিয়েছি। অনুরোধ করেছি যোগাযোগ রক্ষার। আমরা তাদের বলেছি, আফগানিস্তান নিজেদের আবদ্ধ করে রাখা কোনো বিচ্ছিন্ন রাষ্ট্র নয়। বর্তমান সরকার অনেক দেশের সাথেই ভালো সম্পর্ক স্থাপন করে তার প্রমাণ দিয়েছে। দেশে নিরাপত্তা ও বিশ্বাসের পরিবেশ তৈরি করেছে।

৪র্থ বিষয় ছিলো আফগানিস্তানে যারা দূতাবাস খুলেছে তাদের প্রসঙ্গে। ইমারাতে ইসলামিয়া আফগানিস্তান বিভিন্ন দেশের সাথে এখন পর্যন্ত ভালো সম্পর্ক ধরে রাখতে সক্ষম হয়েছে। বিশেষত বাণিজ্য, ট্রানজিট ও বিনিয়োগ খাতে দেশগুলোর সাথে পারস্পরিক কার্যক্রম চালিয়ে যাচ্ছে। যা আফগানিস্তান ও সেসব দেশগুলোর জন্যও খুবই উপকারী।

এছাড়া দেশের উন্নয়ন ও উদ্ভুত চ্যালেঞ্জগুলোর ব্যাপারেও তাদের অবগত করা হয়েছে। ১৫ মিনিটের এক প্রেজেন্টেশনে দেশের উন্নয়ন ও উদ্ভুত চ্যালেঞ্জের বিষয়গুলো তুলে ধরেন আমাদের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের প্রতিনিধি। খুটিনাটি দিক উল্লেখ পূর্বক তারা খুবই চমৎকার ভাবে তা উপস্থাপন করেন। যা সম্মেলনে অংশগ্রহণকারী দেশগুলোকে মুগ্ধ করে। সম্ভাবনাময় বেসরকারি খাতকে ঘিরে ইমারাত সরকারের পরিকল্পনা ও কর্মযজ্ঞের প্রশংসায় তারা পঞ্চমুখ হয়ে উঠে।

২দিনের বৈঠকে আমরা আফগানিস্তানে মাদক সংশ্লিষ্ট বাস্তবতা, এর বিরুদ্ধে সরকারের কার্যক্রম ও পরিকল্পনার কথা তুলে ধরি। এবিষয়েও ১৫ মিনিটের একটি প্রেজেন্টেশন উপস্থাপন করি, যেখানে ইমারাতে ইসলামিয়ার সরকারের মাদক বিরোধী অভিযান ও মাদকাসক্ত মুক্ত সমাজ বিনির্মানের বাস্তব চিত্র তুলে ধরা হয়। যা তাদের ভুল ভাঙাতে সাহায্য করে। প্রকৃত অবস্থা জানতে পেরে তা অনুতপ্ত হোন। স্বীকার করে নেয় যে, যোগাযোগ না থাকায় তারা ভুল বুঝাবুঝির শিকার হয়েছেন।

আমরা বিশ্বকে সুস্পষ্ট বার্তা দিয়েছি যে, সবধরণের মানবিক ইস্যুকে রাজনৈতিক খাত থেকে তাদের পৃথক রাখতে হবে, যা সরাসরি আফগান জনসাধারণের দৈনিক জীবনধারণে প্রভাব ফেলে। রাজনৈতিক উদ্দেশ্য সাধনে চাপ প্রয়োগের জন্য একে ব্যবহার করা যাবে না।

তালেবান নেতৃত্বাধীন সরকার প্রতিনিধি দলের বক্তব্য ও প্রেজেন্টেশনের পর এতে অংশগ্রহণকারী দেশগুলো আফগানিস্তান ও এর বর্তমান সরকারের ব্যাপারে ইতিবাচক বার্তা দেন।

আমেরিকার বিশেষ প্রতিনিধি থমাস ওয়েস্ট এশীয় ও আন্তর্জাতিক ব্যাংকগুলোকে কাবুলে যাওয়ার ও মানবিক সহায়তার লক্ষ্যে বাণিজ্যিক-অর্থনৈতিক তৎপরতা শুরুর আহবান জানান। দেশজুড়ে নিরাপত্তা প্রদান, দূর্নীতি বিরুদ্ধে যুদ্ধ ও সর্বক্ষেত্রে স্বচ্ছতা প্রতিষ্ঠা করায় ইমারাতে ইসলামিয়া বা তালেবান নেতৃত্বাধীন সরকারকে সফল সরকার বলে উল্লেখ করেন।

ব্রিটেনের বিশেষ প্রতিনিধি বলেন, আমরা ইমারাতে ইসলামিয়ার সরকারকে সহযোগিতা ও আফগান বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের সাথে যৌথভাবে কাজ করতে মুখিয়ে আছি।

রাশিয়ার বিশেষ প্রতিনিধি জমির কাবুলভ বলেন, চ্যালেঞ্জ মোকাবিলায় এই সরকার ও আফগান জনগণকে সহায়তার লক্ষ্যে প্রথমে তাদের বৈদেশিক বিনিময় মুদ্রার রিজার্ভ মুক্ত করতে হবে।

চীনের বিশেষ প্রতিনিধি বলেন, পেশাদারিত্বের পরিচয় দিচ্ছে ইমারাতে ইসলামিয়া আফগানিস্তানের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় এবং কেন্দ্রীয় ব্যাংক। তাদের উপস্থাপনাও ছিলো দারুণ।

কিরগিজস্তানের পক্ষ থেকে বলা হয়, দেশগুলোর উচিত আফগানিস্তানে উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল পাঠানো। তাদের সংস্কৃতি, ঐতিহ্য ও অভ্যন্তরীণ ইস্যুতে হস্তক্ষেপের চেষ্টা বাদ দেওয়া।

ইরানের পক্ষ থেকে বলা হয়, মজবুত অর্থনীতি ও অর্থনৈতিক স্বচ্ছলতাই পারে আফগানিস্তানের সমস্যাগুলো সমাধান করতে। এই লক্ষ্যে দেশটির সরকারও অর্থনীতি বান্ধব পলিসি ও উপযুক্ত পদক্ষেপ নিয়েছে।

পাকিস্তানের বিশেষ প্রতিনিধি আসিফ দুররানী বলেন, অর্থনৈতিক ক্ষেত্রে আমরা আফগানিস্তানের পাশে রয়েছি। তাদের অর্থনৈতিক তৎপরতাকে সমর্থন করি। এছাড়া আমরা আফগানদের শিক্ষাগত সুযোগ সুবিধা দিয়ে যেতে চাই।

২দিনের এই সম্মেলনে ইমারাতে ইসলামিয়ার সরকার প্রতিনিধিগণ কাতার, ইরান, উজবেকিস্তান, পাকিস্তান ও ইন্দোনেশিয়ার সরকার পর্যায়ে পৃথক পৃথক ও সম্মিলিত বৈঠক করেন।

সূত্র: আরটিএ

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img