বুধবার, মে ৮, ২০২৪

আইন অনুসারে এটি আমার শেষ নির্বাচন: এরদোগান

তুরস্কের আসন্ন পৌর-নির্বাচনকে নিজের শেষ নির্বাচন বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান।

সম্প্রতি ইস্তাম্বুলে তুগভা ইয়ুথ গ্রুপের উদ্যোগে আয়োজিত এক আলোচনা সভায় তিনি একে পার্টির দায়িত্ব ছাড়ার ঘোষণা দেন।

এরদোগান বলেন, আমি অবিরাম কাজ করে চলেছি। দম নেওয়া ব্যতীত চতুর্দিকে ছুটে বেড়াচ্ছি। কেননা আমার জন্য এটি চূড়ান্ত, আইন অনুসারে এটি আমার শেষ নির্বাচন। এই নির্বাচনের ফলাফলের মধ্যদিয়ে আমার উত্তরসূরী দলীয় ভাইদের কাছে দলের উত্তরাধিকার হস্তান্তর হবে। এজন্য আমরা প্রয়োজনীয় প্রস্তুতিও নিয়েছি।

আসন্ন পৌর-নির্বাচনকে তিনি তার পরবর্তীতে দলে আসা দলীয় ভাইদের জন্য আশীর্বাদ বলে উল্লেখ করেন। ২০২৮ সালে তিনি অবসরে যাওয়ার পরও তার দল ক্ষমতায় থাকবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। দল ছাড়ার মধ্যদিয়ে পরবর্তীদের কাছে আত্মবিশ্বাস ও আস্থার স্থানান্তর হবে বলেও উল্লেখ করেন তিনি।

জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতায় আধুনিক তুরস্কের জনক খ্যাত কট্টর সেক্যুলার আতাতুর্ককে ছাড়িয়ে যাওয়া মুসলিম বিশ্বের প্রভাবশালী এই নেতা তার ঘোষণায় অটল থাকবেন কি না সে ব্যাপারে সংশয় প্রকাশ করেন তার সমালোচক ও বিরোধীরা। তারা মনে করছেন যে, পুনরায় নির্বাচনে অংশগ্রহণের জন্য তিনি নির্বাচনী আইনে পরিবর্তন আনতে পারেন।

উল্লেখ্য, আগামী ৩১ মার্চ তুরস্কের প্রতিটি শহর ও প্রদেশের নাগরিকেরা ২০২৮ সালের প্রেসিডেন্টাল নির্বাচনের আগ পর্যন্ত দীর্ঘ সময় তাদের প্রতিনিধিত্ব করার জন্য মেয়র ও কাউন্সিলর নির্বাচনের উদ্দেশ্যে পৌর-নির্বাচনে অংশগ্রহণ করবে।

দেশটির রাষ্ট্রীয় ক্ষমতায় যেতে ও প্রেসিডেন্ট নির্বাচনে স্থানীয় এই নির্বাচনের ব্যাপক প্রভাব রয়েছে।

সূত্র: মিডল ইস্ট মনিটর

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img