শুক্রবার, মে ১০, ২০২৪

জার্মানিতে মেয়র নির্বাচিত হয়ে ইতিহাস গড়লেন সিরিয়ান শরণার্থী

শরণার্থী হিসেবে জার্মানিতে গিয়ে রীতিমতো ইতিহাস গড়ে দেশটির মেয়র পদে নির্বাচিত হয়েছেন সাবেক সিরিয়ান শরনার্থী রায়ান আলশেবল। গত শুক্রবার জার্মানির অস্টেলশেইম শহরের মেয়র হিসেবে শপথ গ্রহণ করেছেন তিনি।

রায়ান আলশেবল আজ থেকে ঠিক ৮ বছর আগে কয়েকজন বন্ধুর সাথে যুদ্ধ বিধ্বস্ত দেশ সিরিয়া ছেড়ে জার্মানিতে পাড়ি জমান।

জার্মানিতে আশ্রয় পাওয়ার পর তিনি দেশটির ভাষা আয়ত্ত করেন। এরপর দেশটির একটি প্রতিষ্ঠান থেকে ইন্টার্নশিপ সম্পন্ন করেন। ফাইন্যান্স ও ব্যাংকিং নিয়ে পড়াশোনা চলাকালীন অবস্থাতেই জার্মানির অস্টেলশেইম শহরের মেয়র হওয়ার স্বপ্ন দেখতেন তিনি। মেয়র নির্বাচিত হওয়ার পূর্বে তিনি শহরটির কাউন্সিলর হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

গনমাধ্যমকে রায়ান জানান, সিরিয়াতে থাকাকালীন তিনি এমন সম্ভাবনা কখনও পাননি। ওস্টেলশেইম একটি সুস্পষ্ট উদাহরণ স্থাপন করেছে এবং এক অর্থে ইতিহাসও সৃষ্টি করেছে।

তিনি আরো বলেন, মেয়র নির্বাচিত হওয়ায় তার পরিবার বিস্মিত হলেও বেশ খুশি হয়েছে।

অন্যদিকে মেয়র পদে রায়ান আলশেবলের উত্থানকে জার্মানির ইতিহাসে এটিই সর্বপ্রথম বলে আখ্যা দিয়েছে দেশটির ‘ইয়াং মেয়রস নেটওয়ার্ক।’

জার্মানির অস্টেলশেইম শহরে প্রায় আড়াই হাজার মানুষ বসবাস করে। যাদের প্রায় সকলেই জার্মানভাষী সোরাবিয়ান সম্প্রদায়ের অন্তর্ভূক্ত। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী ৫৫ দশমিক ৪ শতাংশ ভোট পেয়ে আরো ২ জন প্রতিদ্বন্দ্বীকে হারিয়ে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছেন রায়ান।

রায়ানের নির্বাচনী এজেন্ডায় শিশুদের পরিচর্যার বিষয়টি জায়গা করে নিয়েছে। নিজেকে জার্মান মনে করেন কিনা এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, “আমি খুব খুশি যে আমি জার্মানিতে আছি ও আমি সত্যিই জার্মানির সেবা করতে চাই।”

সূত্র: ইয়ানি সাফাক

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img